হকিংসের মন্তব্য: কৃত্রিম ডিভাইসও হয়ে উঠতে পারে প্রাণঘাতী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাঝে-মধ্যে দু’একটি মন্তব্য করে বিশ্ব উপস্থিতি জানান দেন বিজ্ঞানী হকিংস। এবার তিনি মন্তব্য করেছেন, কৃত্রিম ডিভাইসও হয়ে উঠতে পারে প্রাণঘাতী!

Hakins

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, আমরা জানি মানুষের তৈরি বিভিন্ন কৃত্রিম ডিভাইস মানুষের জন্যই কাজে লাগানো হয়। কিন্তু এমন একটা সময় আসছে যখন, এগুলো মানব সভ্যতার জন্য ভয়াবহ ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। এমন মন্তব্য করেছেন বিজ্ঞানী স্টিফেন হকিংস।

প্রফেসর হকিংসের মতে, এমন একটা সময় আসবে যখন মানুষের নিজের সৃষ্টিই মানবসভ্যতার জন্য বিপদের কারণ হয়ে দাঁড়াবে। পারমানবিক যু্‌দ্ধ, জলবায়ুর পরিবর্তন ও কৃত্রিমভাবে তৈরি করা ভাইরাসও এসবের মধ্যে পড়ে বলে তিনি মন্তব্য করেছেন। চলতি বছর বিবিসি রেইথ লেকচার দেওয়ার সময় দর্শকদের প্রশ্নের জবাবে স্টিফেন হকিংস এসব কথা বলেন। তিনি বলেছেন, বিজ্ঞানের নিত্য-নতুন আবিষ্কার নতুন নতুন সমস্যা সৃষ্টি করবে।

স্টিফেন হকিংস আরও বলেন, যদিও সামনের কয়েক বছরের মধ্যে এমন কিছু হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে আশা প্রকাশ করে হকিংস বলেছেন যে, আমরা মহাশূন্যে ছড়িয়ে যেতে পারবো; আবার অন্য গ্রহে থাকার যোগ্যতাও অর্জন করবো। তাই এই ধরণের বিপত্তি সামগ্রিক মানবসভ্যতার অস্তিত্বের জন্য খুব একটা ক্ষতির কারণ হয়ে উঠবে না। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্ত্বার ডিভাইস শক্তিশালী হয়ে ওঠার কারণে মানবজাতির জন্য তা বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে।

স্টিফেন হকিংস তরুণ বিজ্ঞানীদেরকে মহাবিশ্বের জটিলতা সম্পর্কেও সচেতন থাকার পরামর্শ দিয়েছেন। প্রযুক্তি বর্তমান বিশ্বকে পরিবর্তন করছে সে বিষয়ে সচেতনভাবে গবেষণা করার প্রতিও জোর দিতে হবে বলে মনে করেন স্টিফেন হকিংস।

স্টিফেন হকিংস মনে করেন, কোনো একসময় মানুষ মহাবিশ্বের অন্য গ্রহেও বসবাস করতে শুরু করবে। তবে আগামী কয়েক শতাব্দীতে এমনটি হবে না বলে মন্তব্য করেছেন তিনি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...