মোবাইল অ্যাপ এবার আত্মহত্যা ঠেকাবে!

Depressed teenage girl cover the face with her hands.; Shutterstock ID 132171998; PO: aol; Job: production; Client: drone

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আত্মহত্যার সমস্যা রয়েছে সব দেশেই। আমাদের দেশেও আত্মহত্যার প্রবণতা রয়েছে। এবার এমন একটি মোবাইল অ্যাপ বের করতে যাচ্ছে যেটি আত্মহত্যা ঠেকাবে!

Depressed teenage girl cover the face with her hands.; Shutterstock ID 132171998; PO: aol; Job: production; Client: drone

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস মার্কিন গবেষকদের সঙ্গে মিলে একটি অ্যাপ তৈরির কাজ করছেন যেটা মানুষকে আত্মহত্যা করা হতে বিরত রাখতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

নতুন এই অ্যাপের মাধ্যমে সংশ্লিষ্ট চিকিৎসকরা আত্মহত্যাপ্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করবে। এটির মাধ্যমে রোগীর সব ধরণের ডিজিটাল যোগাযোগ যেমন- ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম ও মোবাইল কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে, যে কারণে সম্ভাব্য যেকোনো আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা পাওয়া যাবে।

বিবিসি খবরে বলা হয়, লিভারপুল ভিত্তিক মার্সিকেয়ার ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এখন আলোচনা করছে, যাতে করে আগামী জুন মাস নাগাদ এরকম একটি অ্যাপের প্রোটোটাইপ তৈরি করা সম্ভব হয়। আগামী বছরের জানুয়ারি মাস নাগাদ একজন আত্মহত্যাপ্রবণ ব্যক্তির উপর এই অ্যাপটির পরীক্ষা চালানোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

উল্লেখ্য, বলা হচ্ছে যে, যেসব আত্মহত্যাপ্রবণ ব্যক্তি স্বেচ্ছায় তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করতে দেবে তাদেরকে এই ‘অ্যাপ চিকিৎসা’র আওতায় রাখা সম্ভব হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...