The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দেবে মোবাইল অ্যাপ!

সব বয়সের মানুষই অধিকাংশ সময় ওষুধ খাওয়ার কথা ভুলে যান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ওষুধ খাওয়ার কথা মনে নেই? এখন থেকে আপনাকে এমন সমস্যায় ভুগতে হবে না। এখন থেকে ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দেবে মোবাইল অ্যাপ! এই অ্যাপটি আপনিও ডাউনলোড করে ফেলুন।

ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দেবে মোবাইল অ্যাপ! 1

ওষুধ খাওয়ার কথা ভুলে যান সকলেই। কিশোর-কিশোরী হোক বা বৃদ্ধ-বৃদ্ধা হোক। সব বয়সের মানুষই অধিকাংশ সময় ওষুধ খাওয়ার কথা ভুলে যান। এই ভুলে যাওয়ার মুশকিল আসান করতে এবার একটি নতুন মোবাইল অ্যাপ এসেছে যার নাম ‘দাওয়াই দোস্ত’!

নতুন এই অ্যাপটি শুধু অ্যালার্ম বাজাবে না, সেইসঙ্গে ভয়েস নোটিফিকেশন পাঠাবে ওষুধ খাওয়ার সময় হলে। অর্থাৎ মোবাইল হতে কেও একজন বলে উঠবে, ‘এবার ওষুধ খাওয়ার সময় হয়েছে!’

শুধু তাই নয়, কোন ওষুধটি খেতে হবে তাও বলে দেবে ভয়েস নোটিফিকেশনের মাধ্যমে। কাজেই বাড়ির ছোট-বড় সকলেরই সুবিধা হবে। এর জন্য ব্যবহারকারীকে শুধু অ্যাপের মধ্যে ওষুধের ছবি তুলে বা নাম লিখে তাতে নির্দিষ্ট সময় দিয়ে রাখলেই হবে। অটোমেটিকলি পেয়ে যাবেন ভয়েস নোটিফিকেশন।

তবে টেক্সট মেজেস করেও অ্যাপটি আপনাকে সময় জানান দিতে পারবে। ওষুধের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখও আগাম জানাতে পারে এই অ্যাপটি। নতুন এই অ্যাপের মধ্যে টিউটরিয়ালও রয়েছে। যে কারণে পুরোটা বুঝে নিতে কোনো রকম অসুবিধা হবে না আপনার।

নতুন এই অ্যাপটি তৈরি করেছে হংকং-এর কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্র কুঞ্জরু। তার ঠাকুমা সব সময় ওষুধ খেতে ভুলে যেতেন। তারপর থেকেই কুঞ্জরুর মাথায় অ্যাপ তৈরির ভাবনাটি আসে। অনলাইন কোর্সেই অ্যাপ তৈরির পদ্ধতি শিখে ফেলে সে। এরপর মাত্র ১৪ মাসের মধ্যে ‘দাওয়াই দোস্ত’ অ্যাপটি তৈরি করে ফেলে কুঞ্জরু। গুগল স্টোরে পাওয়া যাচ্ছে নতুন এই অ্যাপটি। আপনার হ্যান্ড সেটে ইনস্টল করে নিতে পারেন নতুন এই অ্যাপটি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...