The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গবেষণা ফলাফল বলছে: মন ভাঙ্গার ক্ষত ৪ মাস থাকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাম্প্রতিক এক গবেষণার ফলাফলে বলা হয়েছে যে, মন ভাঙ্গার ক্ষত ৪ মাস থাকে! যেদিন কারও মন ভাঙ্গে তার পরের দিন হতে তা আস্তে আস্তে থিক হয়ে যায় কিংবা কিছুদিন এই কষ্টের সময় পার করতে হয়।

breaking up wound is 4 months

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে, শুধুমাত্র কয়েক দিনের জন্য নয়, মন ভাঙ্গার ক্ষত কয়েক মাস ধরে আপনাকে বিরক্ত করতে পারে। সাম্প্রতিক এক গবেষণা শেষে বিজ্ঞানীরা এই তথ্য প্রকাশ করেছেন।

প্রকাশিত খবরে আরও বলা হয়, আগে এক পরীক্ষা হতে জানা যায়, যেদিন কারও মন ভাঙ্গে তার পরের দিন হতে সেটি আস্তে আস্তে থিক হয়ে যায় কিংবা কিছুদিন এই কষ্টের সময় পার করতে হয়।

আবেরদিন বিশ্ববিদ্যালয়ের নতুন এক গবেষণায় বলা হয়েছে, মন ভাঙ্গার কষ্ট মন এবং শরীর অন্তত ৪ মাস পরেও অনুভব করে। তবে এই বিশ্ববিদ্যালয় আরও দীর্ঘ সময় ধরে এই এফেক্ট সম্পর্কে গবেষণা করবে বলে জানিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কার্ডিওভাসকুলার ঔষধের একজন সিনিয়র লেকচারার এবং এই গবেষণায় নেতৃত্বে দিবেন আবেরদিন রয়েল হাসপাতালের কার্ডিওলজিস্ট পরামর্শক ড. ডানা ডসন।

গবেষণায় দেখা যায়, মন ভাঙ্গার পর নিজেকে সীমিত করে ফেলেন মানুষ। কিছুদিন ভালোভাবে কাজ করলেও মাঝে মাঝে অন্যমনস্ক হয়ে পড়েন অনেকেই।

গবেষকরা দেখেছেন, মন ভাঙ্গার কারণে ডিভোর্স, সঙ্গীকে একা ছেড়ে চলে যাওয়া, কাছের মানুষের মৃত্যু ও বিভিন্ন দুর্ঘটনা ঘটে থাকে। এইসব কারণেই মূলত মানুষের মাঝে বিষণ্ণতা ভর করে। অনেক সময় দেখা যায় যে, দীর্ঘ সময় পার হয়ে যাবার পরও শরীর এবং মনের অবস্থা একই রকম থাকে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...