এলার্ম নয়, এবার ঘুম ভাঙাতে বৈদ্যুতিক শক! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুম থেকে ওঠার জন্য আমরা আগে এলার্ম ঘড়ি আর এখন মোবাইল ফোন ব্যবহার করি। কিন্তু এখন আর এলার্মের প্রয়োজন পড়বে না। কারণ এখন থেকে ঘুম ভাঙাবে বৈদ্যুতিক শক!

Shock Clock

সকালে সময়মতো ঘুম হতে না উঠতে পারার ভোগান্তি আমাদের কম নয়। কারণ এলার্ম দিয়ে রাখলেও আমরা অনেক সময় উঠতে পারি না। কিন্তু এবার সেই অনিশ্চয়তা কাটাতে এলো বৈদ্যুতিক শক। একটিঘিড়ি পরলেই শকের সেই কাজটি হবে। ঘুম থেকে উঠতে আর আপনার কোনো অসুবিধা হবে না।

এখন থেকে হাতে পরার এই ডিভাইস বিদ্যুতিক শক দিয়ে ঘুম ভাঙাবে আপনার! যে কারণে সময় মতো ঘুম থেকে উঠা আপনার জন্য নিশ্চিত হবে।

নতুন প্রযুক্তির এই স্মার্টঘড়ির নাম দেওয়া হয়েছে ‘শক ক্লক’। তবে ভয় পাওয়ার কিছু নেই। কারণ এই ঘড়িটি এমন মাত্রার বৈদ্যুতিক শক দেবে, যা শুধু অস্বস্তি তৈরি করবে। তবে শরীরের জন্য কোনো প্রকার ক্ষতি করবে না।

এটি মূলত হাতে পরার ব্যান্ড। স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে এটিতে অ্যালার্মের সময় নির্ধারণ করে দেওয়া যাবে। অ্যালার্মের সময় হাতে থাকা ব্যান্ডটি প্রথমে ভাইব্রেশন দিয়ে ঘুম ভাঙাতে চেষ্টা চালাবে। এতে ঘুম না ভাঙলে দ্বিতীয় চেষ্টা হিসেবে এটিতে ‘বিপ বিপ’ শব্দ করবে। এতেও যদি ঘুম না ভাঙ্গে, তাহলে সর্বশেষ স্টেপ হিসেবে দেবে বৈদ্যুতিক শক!

নতুন আবিষ্কৃত এই ব্যান্ডটি আপনার ঘুমের ধরনও নজরে রাখবে। ঘুমের অনিয়ম হলেও আপনাকে সাবধান করে দেবে হাতের এই ব্যান্ডটি।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান প্যাভলক ‘শক ক্লক’ নামক নতুন প্রযুক্তির এই ব্যান্ড তৈরি করেছে । ‘শক ক্লক’ বাজারে নিয়ে আসার জন্য বর্তমানে ইন্ডিগোগো ওয়েবসাইটের মাধ্যমে ফান্ডও সংগ্রহ করা হচ্ছে। সেপ্টেম্বর মাসে ‘শক ক্লক’ বাজারে আসার কথা। দাম নির্ধারণ না হলেও ৭৯ মার্কিন ডলার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দেখুন শক ক্লকের শক দেওয়ার ধরণ

Advertisements
Loading...