এক শিশুর হাত-পায়ের আঙুল ৩১টি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি হাত-পা মিলিয়ে মানুষের আঙুল থাকে ২০টি। তবে এবার এমন এক শিশুর সন্ধান পাওয়া গেছে যার হাত-পা মিলিয়ে আঙুলের সংখ্যা ৩১টি!

A child's hand-toes 31

প্রি-ন্যাটাল স্ক্যাণে অবশ্য এমন কোনও অস্বাভাবিকতার আভাস একেবারেই ছিল না। যে কারণে সন্তানের জন্মের পর বিস্ময়ের মাত্রা কয়েক গুণ বেড়ে যায় এক চীনা দম্পতির।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, চীনের হুনান প্রদেশের এই দম্পতির একমাত্র ছেলের বয়স বর্তমানে ৩ মাস। মা-বাবা আদরের হংহং-এর দু-হাতে ১০টির পরিবর্তে রয়েছে ১৫টি আঙুল। তার পায়ে রয়েছে আরও ১৬টি আঙুল। সব মিলিয়ে ৩১ আঙুলের অধিকারী এই শিশু।

শুধু তাই নয়, আঙুলের সঙ্গে ভারসাম্য রক্ষা করতে, দুটি করে তালুও রয়েছে শিশুটির দু-হাতে। এমনভাবে জুড়েছে হাতের সঙ্গে। তবে নেই একটিও বুড়ো আঙুল!

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এই শিশু হংহং-এর বাবা-মা চান হাতে-পায়ে অস্ত্রোপচার করে সন্তানকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনবেন। হুনানের স্থানীয় হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে এ বিষয়ে কথাও বলেছেন তারা। তবে এখন পর্যন্ত আশাব্যঞ্জক কিছুই শোনাতে পারেননি চিকিৎসকরা। সদ্যোজাত শিশুর পলিড্যাক্টিলি (যাকে বলা হয়, নির্দিষ্ট সংখ্যার চেয়ে বেশি আঙুল) বিরল কিছু নয়। কিন্তু হংহংয়ের ক্ষেত্রে যেটা হয়েছে, তা হলো অস্ত্রোপচার করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনাটা চাপের বলেই মনে করছেন চিকিৎসকরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...