প্রিয়জনদের সঙ্গে যেভাবে ভুল বুঝাবুঝি হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্পর্ক থাকে যেখানে, সেখানে হয় মান অভিমান। আর তখন ছোট-খাটো কারণে কথা কাটাকাটি হতেই পারে। এই ভুল বুঝার বিষয়টি আমাদের জানা থাকা দরকার।

How are misunderstanding with loved ones

যতো কথা কাটাকাটি হোক না কেনো সময়ের সঙ্গে সঙ্গে আবার তা মিটেও যায়। তবে প্রতিটা সম্পর্কের ক্ষেত্রে একটি জিনিস খুব বেশি দেখা যায়। আর তা হলো ভুল বোঝাবুঝি। আমরা কখনও কখনও বুঝে বা না বুঝে কাছের মানুষটিকে ভুল বিচার করে ফেলি।

অনেক সময় দেখা যায়, হয়তো সে একরকম বোঝাতে চাইছে, অথচ আমরা সেটা না বুঝে তাকে ভুল বুঝে বসি। এই ভুল বোঝাবুঝি হতেই সম্পর্কে তৈরি হয় জটিলতা, তা এক সময় দূরত্ব এমনকি বিচ্ছেদ পর্যন্ত ঘটাতে পারে।

আমরা যখন কোনও সম্পর্কে থাকি, তখন মনে করি আমাদের সঙ্গীরাও আমাদের মতোই ভাববে। তবে আমাদের প্রত্যেকের পৃথক পৃথক চিন্তা শক্তি রয়েছে। আমরা সবাই পৃথক পৃথকভাবে ভাবি। প্রতিটি বিষয়ের বিশ্লেষণ সবার কাছে পৃথক হয়।

দেখা যায়, অনেক সময় আমাদের খুব কাছের কারও সঙ্গে কোনও একটি বিষয় নিয়ে মতের মিল হলো না। তখনই তার প্রতি আমাদের চিন্তাধারা পাল্টে যেতে থাকে। একবার যদি কারও সঙ্গে মতের অমিল হওয়া শুরু হয়ে যায়, তখন সেই ব্যক্তির কোনও কিছুই আমাদের আর পছন্দ হয় না। মনে মনে তার প্রতি একটা বাজে ধারণা তৈরি হতে থাকে। কাওকে ভুল বিচার করার সূত্রপাত মূলত এখান থেকেই শুরু হয়।

এমন পরিস্থিতিতে আমাদের একটি বিষয় মাথায় রাখতে হবে যে, আমরা সবাই পৃথক পৃথকভাবে ভাবি। তাই সব বিষয় যে মতের মিল হবেই অনেক ক্ষেত্রেই এমনটি নাও হতে পারে। তাই এর ওপর ভিত্তি করে বিচার করা উচিৎ নয়।

সম্পর্কের জটিলতা কাটাতে তাই প্রত্যেক ব্যক্তিকে চিন্তাধারা তার মতো করে মেনে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। তা নাহলে অকারণেই মানসিক চাপ বাড়বে, সমস্যার কোনো সমাধান হবে না। বিষয়গুলো বিচার-বুদ্ধি দিয়ে বিশ্লেষণ করা সকলের জন্যই মঙ্গলজনক হবে।

Loading...