সেলফিতেই হবে মোবাইল লক-আনলক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের একটি সংস্থা আলিবাবা ডট কম সম্প্রতি তাদের অ্যাপে সেলফিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের জন্য পদ্ধতি চালু করেছে। এতে করে সেলফিতেই হবে মোবাইল লক-আনলক!

Selfie Mobile lock-unlock

আপনার স্মার্টফোন কিংবা ট্যাবের ক্যামেরায় ছবি তুলে সেটি পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন। হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এই বিষয়টি জানিয়েছে ।

আপনি যখন লগইন করতে চাইবেন তখন চট জলদি একটি সেলফি তুলে নিতে হবে। এতে যদি চেহারা মিলে যায় তবে পাসওয়ার্ড মিলে গেছে বলে ধরে নিবে। অপরদিকে আপনার চেহারা যদি তাতে ফোনে থাকা ছবির সঙ্গে না মেলে তাহলে পাসওয়ার্ড মেলেনি বলে ধরে নিবে।

আলিবাবা নামক ওই প্রতিষ্ঠানটি ‘প্রাইভেসি নাইট’ নামে অ্যাপে সেলফির মাধ্যমে লক করার এই যুগান্তকারী পদ্ধতি চালু করেছে। এতে যে ফিচারটির সাহায্যে অ্যাপ লক-আনলক করা হচ্ছে তাকে ‘ফেস লক’ নাম দেওয়া হয়েছে।

সংস্থাটির দাবি, অন্যান্য পদ্ধতির চেয়ে এই পদ্ধতিটি অনেক সিকিউরও। আলিবাবা ডট কম এক বিবৃতিতে বলেছে, প্রাইভেসি নাইটে ব্যবহারকারীরা তাদের অ্যাপ এক সেকেন্ডের সেলফির মাধ্যমে আনলকও করতে পারবেন।

এ বিষয়ে আলিবাবার ম্যানেজার কর্মকর্তা ইব্রাহিক পোপেত বলেছেন, ‘ফেস লক মানুষের প্রাইভেসি রক্ষার উপায়কে পরিবর্তন করতে চায়। ফিঙ্গারপ্রিন্ট লকের পর এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হতে যাচ্ছে।’

উল্লেখ্য, সম্প্রতি পাসওয়ার্ডের বেশ কিছু ত্রুটি ধরা পড়ে। প্রায়ই পাসওয়ার্ড চুরি কিংবা হ্যাকিংয়ের ঘটনা ঘটেই চলেছে। যে কারণে কম্পিউটার ডিভাইসের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এই সমস্যা সমাধানে ফিঙ্গারপ্রিন্ট কিংবা ফেস লকের মতো বিভিন্ন ব্যবস্থা নিয়ে জোর দিয়ে গবেষণা করা হচ্ছে দীর্ঘদিন ধরে। এটি তারই ফসল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...