হেলিকপ্টারে রাখাল গরু চরে! এমন কথা কী কখনও শুনেছেন? [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি রাখাল মাঠে গরু চরায়। লাঠি হাতে গরু চরায় তারা। এবার এক ব্যতিক্রমি রাখালের খবর রয়েছে আজ। অর্থাৎ হেলিকপ্টার নিয়ে গরু চরায় রাখাল!

cows grazing in helicopter

যদি গোয়াল ঘর হতে চারণভূমির দূরত্ব হয় ৫০ কিলোমিটার, আর যদি গরুর সংখ্যা হয় ২ হাজারের অধিক তখন তো পায়ে হেটে এই গরু চরানো মোটেই সম্ভব না। সে কারণে রাখালরা গরু চরাতে হেলিকপ্টার ব্যবহার করছে। অবিশ্বাস্য মনে হলেও, বিবিসি ওয়ানের ভিডিও প্রতিবেদনে উঠে এসেছে অষ্ট্রেলিয়ার ওই রকম বিশাল আকারের র‌্যান্চে গবাদি পশুর সংখ্যা অন্তত ৩ কোটি!

এই বিশাল সংখ্যক পশুদের চরাতে ব্যবহার করা হয়ে থাকে হেলিকপ্টার। কারণ র‍্যান্চ হতে প্রায় ৫০ কিলোমিটার দূরের চারণভূমিতে নিয়ে যাওয়া হয় গরু। হেঁটে চরাতে হলে এই ২০০০ গরুকে নিয়ে যেতে এক মাসেরও বেশি সময় লেগে যাবে। তবে হেলিকপ্টারের সাহায্যে মাত্র ৫ দিনেই এই কাজটি করা সম্ভব। করাও হচ্ছে তাই।

এই গরু চরাতে গিয়ে রাখালদের দুর্ঘটনার শিকারও হতে হয়। প্রতিবছর গড়ে ১০ জন দক্ষ পাইলট রাখাল হেলিকপ্টার বিধ্বস্তের শিকার হয়ে থাকেন অষ্ট্রেলিয়ায়।
গরুগুলোকে ৫০ কিলোমিটার দূর হতে তাড়িয়ে আনার পর রাঞ্চের ৮ কিলোমিটার দূরত্বের মধ্যে আসার পর, ভূমি রাখালরা এসে যোগ দেয় গরুর পাল সামাল দিতে। বাকি পথ তারা গরুগুলোকে তাড়িয়ে নিয়ে যায়।

দেখুন ভিডিও

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...