নিজস্ব স্মার্টফোন আনার পরিকল্পনা গুগলের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার স্মার্টফোনের বাজারে পা রাখতে চলেছে গুগল। আইফোনের মতো মোবাইল হার্ডওয়্যার এবং সফটওয়্যার-দুই ক্ষেত্রেই একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে নিজস্ব স্মার্টফোন ব্র্যান্ড বাজারে আনার কথা ভাবছে গুগল।

Google plans to bring its own smartphone

ইতিমধ্যেই খ্যাতিমান কয়েকটি সংস্থার সঙ্গে হ্যান্ডসেট উৎপাদনের বিষয়ে প্রাথমিক কথাবার্তা শুরু করেছে সংস্থাটি।

বর্তমানে বিশ্বে বিক্রিত প্রতি ৫টি স্মার্টফোনের মধ্যে চারটিতেই গুগলের তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়ে থাকে। তবে স্মার্টফোন উৎপাদনে ও বাজারে শীর্ষে অবস্থান করছে স্যামসাং। অনপরদিকে, আইওএস অপারেটিং সিস্টেম সাপোর্টেড ডিভাইসের ব্যবসায় অ্যাপলের একাধিপত্য রয়েছে। তাই ব্যবসা সম্প্রসারণে শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই নয়, এবার নিজস্ব স্মার্টফোন আনার পরিকল্পনা করেছে গুগল।

মূলত এতোদিন গুগল স্মার্টফোনের নকশা, বিপণন এবং বিক্রির সঙ্গে জড়িয়ে ছিল। তাদের নেক্সাস ব্র্যান্ডের ডিভাইসগুলি ‘অরিজিনাল ইকুইপমেন্ট মেকার’ কিংবা সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে তৈরি হয়ে থাকে। জনপ্রিয় নেক্সাস ডিভাইসে অ্যান্ড্রয়েড সফটওয়্যার হতে শুরু করে যাবতীয় আপডেট সরবরাহ করে থাকে গুগল। এইচটিসি, হুয়াউয়ে এবং এলজির মতো ডিভাইস প্রস্তুতকারক সংস্থাগুলির মাধ্যমে নেক্সাস স্মার্টফোন তৈরি করে আসছে গুগল। তবে এবার অন্য কোনও সংস্থার মাধ্যমে নয়, বরং নিজেই ডিভাইস উৎপাদনে নামতে যাচ্ছে টেক জায়েন্ট গুগল।

ইউকে টেলিগ্রাফ বলেছে, চলতি বছরের শেষের দিকে স্মার্টফোনগুলির বিক্রি শুরু হয়ে যাবে বিশ্বজুড়ে। যে কারণে গুগল প্লে অ্যাপ, সার্চ ইঞ্জিন এবং সফটওয়্যারের উপর আরও বেশি নিয়ন্ত্রণ স্থাপন করা সহজ হবে গুগললের।

সংস্থার সিইও সুন্দর পিচাই গত মাসে বলেন, ফোনের বাজারে আরও বিনিয়োগ করতে চাই গুগল। সেইসঙ্গে অবশ্য নেক্সাস ডিভাইসকে ‘সাপোর্ট’ দেওয়া চালিয়ে যাবে। গত এপ্রিল মাসে ইউরোপীয় কমিশন গুগলের বিরুদ্ধে ব্যবসায় মনোপলি-র অভিযোগ তুলে বলে, অ্যান্ড্রয়েড ও গুগল প্লে-স্টোর ব্যবহার করে গুগল ক্রোম এবং গুগল সার্চ ইঞ্জিনকে জোর করেই ইউজারদের কাছে ‘পুশ’ করা হচ্ছে। তবে গুগলের এই নয়া পদক্ষেপ তাদের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের অভিযোগের পাল্লাকে আরও ভারী করে তুলতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...