প্রতারণা বন্ধ করতে ব্যবস্থা নিয়েছে ফেসবুক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুক গতকাল (বৃহস্পতিবার) হতে নিউজ ফিড ফর্মুলা হালনাগাদ করেছে। প্রতারণা বন্ধ করতে এই ব্যবস্থা নিয়েছে ফেসবুক।

Facebook has taken steps to stop fraud

বলা হয়েছে, ফেসবুক ব্যবহারকারীদের কাছে আকর্ষণীয় কিংবা অতিরঞ্জিত শিরোনাম দিয়ে ক্লিক করতে প্রলুব্ধ করা হয়- এমন শিরোনাম বাদ দেওয়া হয়েছে।

ফেসবুকের গবেষক ক্রিস্টিন হেনড্রিক্স এবং অ্যালেক্স পেজাকোভিচ এক ব্লগ পোস্টে বলেছেন, ফেসবুকের নিউজ ফিডে পরিবর্তন আনার লক্ষ্য হচ্ছে আকর্ষণীয় এবং অতিরঞ্জিত শিরোনামগুলো দিয়ে পাঠককে ভুল জায়গায় নিয়ে যাওয়া বা আরও বিস্তারিত জানার জন্য একটি লিংকে ক্লিক করতে বলা হয়ে থাকে। সেই পোস্টগুলোকে সরিয়ে ফেলা।

ফেসবুকে অনেক সময় বেশ কিছু নিউজ ফিডে প্রলুব্ধকর শিরোনাম দেখা যায়। যেমন- ‘হোয়েন সি লুকড আন্ডার হার কোচ কুশন অ্যান্ড স দিস…আই ওয়াজ শকড!’ বা ‘হি পুট গারলিক ইন হিড শুজ বিফোর গোয়িং টু বেড অ্যান্ড হট হ্যাপেনস নেক্সট ইজ হার্ড টু বিলিভ’ ইত্যাদি।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য হলো, এ ধরনের ক্লিকবেইট কিংবা ক্লিক ব্যবসার পদ্ধতি সরিয়ে ফেলতে তারা কঠোর অবস্থানে এসেছেন। ফেসবুক এমন একটি সিস্টেম ব্যবহার করছে, যা পাঠককে বিভ্রান্তকর ওইসব শিরোনামগুলো সরিয়ে ফেলবে।

হেনড্রিক্স বলেছেন, ফেসবুক ব্যবহারকারীরা এই ধরনের লিংক এবং শিরোনাম নিয়ে বারং বার অভিযোগ করেন। গ্রাহকরা এগুলো সরিয়ে ফেলতে অনুরোধ করেন। এখন হতে ফেসবুক ব্যবহারকারী এ ধরনের প্রতারণামূলক শিরোনামের নিউজ ফিড খুব কম দেখতে পাবেন।

ফেসবুক বলেছে, দুটি মূল বিষয় ধরে খবরের শিরোনামগুলো নির্ধারণ করবে তারা। একটি হচ্ছে নিউজ ফিডের সঙ্গে শিরোনামের মিল দেখে, আর আরেকটি হচ্ছে শিরোনাম অতিরঞ্জিত করা হয়েছে কি -না, তা দেখে। এভাবে যেগুলো ফেসবুক ব্যবহারকারীকে ক্লিক করতে বাধ্য করছে, সেগুলোর বিষয়ে ব্যবস্থা নেবে ফেসবুক কর্তৃপক্ষ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...