‘চীনকে চরম মূল্য দিতে হবে’: বারাক ওবামা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, দক্ষিণ চীন সাগরে এবং অন্যান্য আন্তর্জাতিক বিষয়ে চীনকে অজাচিত নাকগলানো কমানো উচিত। তা না হলে চীনকে সেজন্য চরম মূল্য দিতে হবে।

Barack Obama

চীনে শেষ হওয়া জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার পূর্বে একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএনকে দেওয়া ওই সাক্ষাৎকারেই ওবামা বলেছেন, চীনা প্রেসিডেন্টকে তিনি আরও সতর্ক হতে বলেছেন। ওবামার কথায়, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীন যে আগ্রাসী আচরণ করে ও দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমা নিয়ে তারা যে ধরনের আগ্রাসন দেখাচ্ছে, তা থেকে চীনকে সতর্ক হতে হবে।

জি-২০ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে বৈঠকেও ওবামা একই কথা বলেছেন। ওবামা বলেছেন, আন্তর্জাতিক মঞ্চে চীনকে অনেক সংযত হতে হবে ও দায়িত্বজ্ঞানসম্পন্ন হতে হবে। তা না হলে ভুগতে হবে।

বারাক ওবামা বলেন, ‘প্রেসিডেন্ট শি-কে আমি বলেছি, মার্কিন যুক্তরাষ্ট্র যে ক্ষমতার অধিকারী, আংশিকভাবে হলেও তার কারণ হলো মার্কিন যুক্তরাষ্ট্র নিজেকে সব সময় সংযত রাখতে জানে।’

চীনকে কড়া বার্তা দিয়ে সাক্ষাৎকারে বারাক ওবামা আরও বলেছেন, ‘প্রায় ১৫০ কোটির কাছাকাছি জনসংখ্যা যে দেশে, সেই দেশের উন্নতি চায় আমেরিকা। চীনের মতো দেশ যদি দারিদ্র্যে পড়ে, সে দেশের অর্থনীতি যদি সত্যিই ভেঙে পড়ে, তাহলে গোটা পৃথিবীর পক্ষেই সেটি খারাপ হবে বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...