দ্রুত পৃথিবী হতে কমে যাচ্ছে অক্সিজেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবী হতে দ্রুত অক্সিজেন কমে যাচ্ছে। সাম্প্রতিক একটি গবেষণায় বিজ্ঞানীরা ঠিক তেমন ইঙ্গিত পেয়েছেন।

oxygen-is-decreasing-rapidly-from-earth

তবে এই বিষয়ে এখনই আতংকিত হওয়ার কিছু না থাকলেও ভবিষ্যত পৃথিবীর জন্য এটি এক ভয়ানক দু:সংবাদ। এর কারণ হিসেবে গবেষকরা বলেছেন, পানি ছাড়া কিছুদিন কাটানো যায়, খাবার ছাড়াও কয়েকদিন বাঁচা যায়, তবে অক্সিজেন ছাড়া প্রাণীসভ্যতা মুহূর্তেই ধ্বংস হয়ে যাবে- এমন মন্তব্য করা হয়েছে।

সম্প্রতি অ্যামেরিকার নিউ জার্সির প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী একটি গবেষণা চালিয়ে অক্সিজেন কমে যাওয়ার বিষয়ে এই সিদ্ধান্ত এসেছেন। বিজ্ঞানীদের পর্যবেক্ষণ, বিগত ৮ লাখ বছরে পৃথিবীর বায়ুমন্ডল হতে ০.৭ শতাংশ অক্সিজেন উধাও হয়ে গেছে। যার পরিমাণটি খুব একটা বেশি না হলেও বিজ্ঞানীদের বেশি করে ভাবাচ্ছে- তার কারণ হলো গত একশো বছরে এই পরিমাণ সর্বাধিক। ০.১ শতাংশ। অর্থাৎ গত ১০০ বছরে অক্সিজেন কমে যাওয়ার হার সর্বাধিক।

তবে স্পষ্ট করে এর কোনো নির্দিষ্ট কারণ না জানালেও বিজ্ঞানীদের মতে, গত ১০০ বছরে পৃথিবীতে বিপুল পরিমাণ জীবাশ্ম জ্বালানির ব্যবহার হয়েছে। যে কারণে কার্বন-ডাই-অক্সাইডের উৎপত্তি হয়েছে অনেক বেশি। এই বিষয়টি অক্সিজেন কমে যাওয়ার অন্যতম প্রধান কারণও হতে পারে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...