গুগল এবার হোম স্পিকারে বাজিমাত করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিস দিয়ে এবার নতুন স্পিকার উন্মোচন করেছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। ৪ অক্টোবর গুগল ইভেন্টে স্মার্ট স্পিকার ও বেশ কিছু ডিভাইস উন্মোচন করা হয়।

google-home-speaker

মে মাসে প্রথমবারের মতো এই স্মার্ট স্পিকারটি দেখায় গুগল। ৪ অক্টোবরের অনুষ্ঠানে পাকাপোক্তভাবে ডিভাইসটি উন্মোচন করা হয়।

নতুন এই গুগল অ্যাসিস্ট্যান্ট স্পিকারটি স্মার্টফোন, স্মার্টওয়াচসহ অন্যান্য স্মার্ট গ্যাজেটগুলো নিয়ন্ত্রণ করতে পারে। এই স্পিকারটি ব্যবহারকারীর সঙ্গে কথোপকথনের মাধ্যমে তথ্য অনুসন্ধান, মিডিয়া প্লেয়ার নিয়ন্ত্রণ করাসহ মুভি টিকেটও বুকিং করতে পারবে। এই স্পিকারের মাধ্যমে অ্যাপলের সিরি ও অ্যামাজনের ইকো-এর সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি।

জানা গেছে, কোনো প্রকার টাচ স্ক্রিণ ছাড়াই নিয়ন্ত্রণ করা যাবে এই ডিভাইসটি। গ্রাহকরা এটিকে প্রশ্ন করলে, তার ফলাফলে গুগল যে উত্তর দেবে, মূলত সেখান থেকেই আবার প্রশ্ন করা যাবে। অর্থাৎ গ্রাহকের সঙ্গে এটি কথোপকথন ধরে রাখতে পারবে। অন্যান্য প্রতিদ্বন্দ্বী ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিসগুলোতে এমন সুবিধা নেই।

এই ভয়েস অ্যাসিসটেন্ট তৈরি করা হয়েছে গুগলের ‘নলেজ গ্রাফ ডেটাবেইজ’ ব্যবহার করে। প্রায় ৭ হাজার কোটি বিষয়ের তথ্য রয়েছে এই ডেটাবেইজটিতে। ৪ বছর যাবত এটি ব্যবহার করে আসছে গুগল।

গুগলের এই ভয়েস অ্যাসিসটেন্ট স্মার্ট স্পিকার ব্যবহার করতে গ্রাহককে বলতে হবে “ওকে গুগল”। তাহলে গ্রাহকের সেবার জন্য সাড়া দেবে গুগল।

জানা গেছে, গুগলের এই স্মার্ট স্পিকারের মূল্য ধরা হয়েছে ১২৯ মার্কিন ডলার, যেটি অ্যামাজনের ‘ইকো’ হতে ৫০ ডলার কম। আগামী ৪ নভেম্বর ডিভাইসটি বাজারে ছাড়বে গুগল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...