The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দেশের প্রথম অ্যানিমেশন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে কণ্ঠ দিলেন নুসরাত ফারিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো নির্মিত অ্যানিমেশন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ডিটেকটিভ মুক্তি পাচ্ছে আসন্ন বিজয় দিবসে। এতে কণ্ঠ দিলেন নুসরাত ফারিয়া।

nusrat-01

নুসরাত ফারিয়া ছাড়াও ছবিতে প্রধান আরও দুটি চরিত্রে কণ্ঠ দিতে যাচ্ছেন আরিফিন শুভ ও শাহরিয়াজ। বাংলাদেশে এই প্রথমবারের মতো অ্যানিমেশন ফিল্ম বানানোর ইতিহাসের অংশ হলো বলে মনে করেন ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ। ঢাকা ক্লাবে এক অনুষ্ঠানের মাধ্যমে ছবি মুক্তির ঘোষণা দেওয়া হয়েছে।

এই চলচ্চিত্রের মূল গল্পটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডিটেকটিভ’ হতে নেওয়া। এই ছবিটি পরিচালনা, সম্পাদনা ও অ্যানিমেশন করছেন তপন আহমেদ। ছবিতে মহিমচন্দ্র চরিত্রে শুভ এবং শৈলবালা চরিত্রে ফারিয়া ডাবিং করছেন। আর বড়বাবু চরিত্রে আলীরাজ এবং মন্মথ চরিত্রে শাহরিয়াজের কণ্ঠ শোনা যাবে।

nusrat-02

নুসরাত ফারিয়া এ বিষয়ে বলেছেন, ‘সবাই কথাবার্তা এবং পোশাক দেখে মনে করতো আমি ওয়েস্টার্ন ঘেঁষা। তবে আমি যে প্রচুর সাহিত্য পড়েছি বা মনেপ্রাণে বাঙালি সেটা প্রমাণের সুযোগ খুব একটা হয়নি আমার। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা এই কাজে যুক্ত হওয়ার মধ্যদিয়ে সেই ধারণাটি পাল্টে দিতে পেরেছি। তাছাড়া এতোদিন দর্শকরা আমাদের পর্দায় দেখেছেন। এবার দর্শকরা শুধু আমাদের কণ্ঠ শুনবেন। বিষয়টি আমার কাছে বেশ ভালো লাগছে। আমি আশা করছি সবাই এই ছবিটি ভালোভাবে গ্রহণ করবেন।’

nusrat-03

জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ আরও বলেন, ‘এই প্রজন্মের শিশু-কিশোরদের কাছে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প নিয়ে যাওয়াই আমাদের প্রধান উদ্দেশ্য। তবে সব ধরনের দর্শকের কাছে যেনো ছবিটি ভালো লাগে, সেই দৃষ্টিকোণ হতেই আমরা কাজটি করেছি। মূলত বাংলাদেশে অ্যানিমেশনের ছবির বাজার যাচাই করতে চাই। আমাদের ধারণা, সামনে আরও বড় বাজেটের অ্যানিমেটেড ছবি বাংলাদেশে চালানো সম্ভব হবে। আমাদের দেশের অনেক মেধাবী ছেলেমেয়ে রয়েছে যারা অনেক ভালো অ্যানিমেশন করবে বলে আমি মনে করি।’

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...