পৃথিবীর চেয়ে বেশি পানি ও বরফ রয়েছে এমন একটি স্থানের গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পৃথিবীতেই সবচেয়ে বেশি পানি। কিন্তু বিজ্ঞানীরা সেই ধারণাকে পাল্টে দিয়েছেন। তারা বলেছেন, পৃথিবীর চেয়ে বেশি পানি ও বরফ রয়েছে এমন একটি স্থানও নাকি রয়েছে!

earth-water-and-ice

সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানীরা ঘোষণা করেছেন যে, সূর্য হতে ৩ বিলিয়ন মাইল দূরে অবস্থিত প্লুটো নামক এই গ্রহটি ঠাণ্ডা হলেও এতে লুকানো মহাসাগর থাকার সম্ভাবনা রয়েছে। তবে সৌরজগতে প্লুটো একমাত্র পানিতে সাঁতরানোর বিশ্ব নয়, বিজ্ঞানীরা ইতিপূর্বেও সৌরজগতে এই ধরনের পানির খোঁজ পেয়েছিলেন।

সম্প্রতি বিজ্ঞানীরা জানান, শনির ছোট চাঁদ ডিয়োনির ভূগর্ভেও নাকি মহাসাগর থাকার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতির একটি চাঁদ, ইউরোপা, যা মোটামুটিভাবে আমাদের নিজস্ব চাঁদের আয়তনের মতোই। সেখানে ওপরের স্তরে রয়েছে বরফ, এবং সম্ভবত বরফের নিচে রয়েছে মহাসাগর। এই সমুদ্রে যে পরিমাণ পানি রয়েছে তা পৃথিবীর মোট পানির তুলনায় প্রায় দ্বিগুণ (৩২০ মিলিয়ন কিউবিক মাইল) হবে।

সুতরাং পৃথিবীর তুলনায় সৌরজগতের অন্যান্য বিশ্বে পানি কি পরিমাণ রয়েছে, তা নিয়ে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা নিউজ পোর্টাল বিজনেস ইনসাইডার যোগাযোগ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির গ্রহসম্বন্ধী বিজ্ঞানী স্টিভ ভ্যান্স। যিনি ক্যালকুলেড করে জানিয়েছেন যে, সেখানে কি পরিমাণ পানি থাকার সম্ভাবনা রয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন

মন্তব্য

Loading...