প্রাচীন জলাধারের সন্ধান: প্রাচীনকালে কেমন ছিলো পৃথিবী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কানাডার অন্টারিওতে একটি কয়লা খনি খনন করতে গিয়ে গবেষকরা পেলেন পৃথিবীর সবচেয়ে প্রাচীন জলাধার। যে কারণে প্রাচীনকালে কেমন ছিলো পৃথিবী তা জানা যাবে।

old-reservoir-search

পৃথিবীর সবচেয়ে প্রাচীন জলাধারটি পৃথিবীর ভূগর্ভের প্রায় দুই মাইল নিচে পাওয়া যায়। খনিটির খনন কাজ শুরু হয়েছিল মূলত মূল্যবান খনিজ উত্তোলনের লক্ষ্যে। যেমন, কপার, জিঙ্ক এবং রুপা। তবে নতুন এই আবিষ্কার আরও বেশি মূল্যবান বলে মনে করছেন গবেষকরা। এই পানি পরীক্ষা করে জানা যাবে দুই বিলিয়ন বছর পূর্বে আজকের এই পৃথিবীর অবস্থা আসলে কেমন ছিলো। ভূগর্ভের প্রচণ্ড তাপে পানি কতোটুকু পরীক্ষাযোগ্য হবে তাতেও রয়েছে বিজ্ঞানীদের নানা ধরণের সংশয়।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিশেল চং মনে করছেন, ‘যদি এই জলাধারের পানি সত্যিই দুই বিলিয়ন বছর পূর্বের হয়ে থাকে, তাহলে অনেক অজানা তথ্য হাতে চলে আসবে। গবেষণার আরও নতুন নতুন দিক উন্মোচন হয়ে যাবে’।

smithsonianmag.com এর সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, পানিতে কি পরিমাণ হিলিয়াম, আর্গন, জেনন ইত্যাদি রয়েছে পদার্থ পরীক্ষা করার মাধ্যমে তার বয়স কতো তা নির্ধারণ করা সম্ভব হবে বলে তিনি জানিয়েছেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...