The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গ্যালাক্সি এস৪ চলবে চোখের ইশারায়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ তথ্য প্রযুক্তির ইতিহাস আরও একধাপ এগিয়ে। নতুন নতুন প্রযুক্তির ভিড়ে এবার বাজারে আসতে যাচ্ছে স্যামসনের গ্যালাক্সি এস৪ নামে একটি মোবাইল সেট যা চলবে চোখের ইশারায়!

galaxi s4

গ্যালাক্সি এস৪, এ মডেল নিয়ে জল্পনা-কল্পনা থাকলেও স্যামসাং নির্ধারিত সময়েই একেই দর্শনার্থীদের সামনে উপস্থাপন করেছে। যুক্তরাষ্ট্রে জমকালো রঙিন পর্দায় ভেসে ওঠে গ্যালাক্সি এস৪, সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে। অ্যানড্রইড সংস্করণের সবশেষ জেলি বিন অপারেটিং সিস্টেম আছে এ ফোনে। আইফোন, এইচটিসি ওয়ান, লুমিয়া ৯২০ এবং সনি এক্সপেরিয়া জেড স্মার্টফোনের কাতারে নিজের উপস্থিতির শক্ত জানান দিল গ্যালাক্সি এস৪।

জানা গেছে, আসছে এপ্রিলেই বিশ্বব্যাপী এ স্মার্টফোনের বিপণন শুরু হবে। আর দামের হিসাবে সম্ভাব্য দাম ৪০ হাজার ভারতীয় রুপি। তবে দাম আর চূড়ান্ত বিপণন নিয়ে স্যামসাং কোনো আভাসই দেয়নি।

এ স্মার্টফোন প্রসঙ্গে স্যামসাং ইলেকট্রনিক্সের প্রধান জে কে শিন বলেন, জীবনধর্মী পণ্য তৈরিতেই স্যামসাং কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। শুধু একটি স্মার্টফোনই প্রত্যাহিক জীবনের হালচিত্র বদলে দিতে পারে তার নমুনা গ্যালাক্সি এস৪ মডেলেই পাওয়া যাবে। একে ‘লাইফ কম্পানিওন’ হিসেবে ভোক্তাদের সামনে তুলে ধরা হচ্ছে। সিঙ্গাপুর এবং ভারতের বাজার দিয়েই এশিয়ায় প্রবেশ করতে প্রথম তালিকার গ্যালাক্সি এস৪।

এ মুহূর্তে ভারতের বাজারের হিসাবে গ্যালাক্সি এস৩ মডেল ২৮ হাজার এবং নোট২ ৩৪ হাজারে বিক্রি হচ্ছে। এ কাতাওে গ্যালাক্সি এস৪ মডেলের সম্ভাব্য দাম হতে পারে ৪০ হাজার রুপি। অ্যানড্রইড ৪.২ সংস্করণ মোবাইল অপারেটিং এবং সবচেয়ে নতুনত্ব এসেছে টাইউইজে ইউজার ইন্টারফেসে। এ বিশেষ ফিচারের মাধ্যমে কোনো স্পর্শ ছাড়াই শুধু হাত আর চোখের ইশারা দিয়েই প্রয়োজনীয় সব কাজই করা সম্ভব।
এ ছাড়াও চলমান ভিডিও কিংবা ওয়েব পেজের পৃষ্ঠা পরিবর্তনে শুধু চোখ দিয়েই ছবি স্থিও এবং পাতা উল্টানো যাবে খুব সহজেই। একে স্মার্ট ফিচার হিসেবে ভোক্তাদেও সামনে তুলে ধরছে স্যামসাং। এ ছাড়াও ভিডিওচিত্র সম্প্রচারে আছে ডুয়্যাল মুড। ফলে সামনে এবং পেছনের যে কোনো ফোকাসেই ভিডিও ধারণ করার সুবিধা উপভোগ করা যাবে।

গ্যালাক্সি এস৪ মডেলের কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে আছে এক্সিনোস ৫৪১০ প্রসেসর। এটি ৮টি চ্যানেলে এ ফোনকে পরিচালিত করে থাকে। গতি ১.৮ গিগাহার্টজ। ২ জিবি ডিডিআরথ্রি র্যাম। মূল পর্দা ৪.৯৯ ইঞ্চি। সুপার অ্যামোলেড ডিসপ্লে। ফুল এইচডি (১৯২০ বাই ১০৮০ পিক্সেল) রেজ্যুলেশন। বাড়তি পাওনা ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। কবে নাগাদ বাংলাদেশের গ্রাহকরা গ্যালাক্সি এস৪ হাতে পাবেন তা অবশ্য ওই রিপোর্টে জানা যায়নি। তথ্যসূত্র: অনলাইন পত্রিকা

Loading...