ট্রোজান ভাইরাস/ম্যালওয়ার থেকে নিরাপদ রাখুন আপনার অ্যান্ড্রয়েড ফোন [টিপস]

ইদানিং বেড়ে গেছে অ্যান্ড্রয়েড ফোনে ভাইরাসের আক্রমণ। জানা গেছে বছরে প্রায় ১ মিলিয়ন অ্যান্ড্রয়েড ডিভাইস ভাইরাস সংক্রমণের শিকার হচ্ছে। অ্যান্ড্রয়েড ওপেন সোর্স ভিত্তিক অপারেটিং সিস্টেম হওয়ায় ক্রমাগত বাড়ছে ম্যালওয়ার, ট্রোজানে আক্রান্ত হবার ঝুঁকি। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে এসব থেকে মুক্ত রাখতে পারবেন, সে বিষয়ে কিছু টিপস আলোচনা করা হয়েছে এ প্রতিবেদনে।


virus

১) গুগল প্লে থেকে ডাউনলোডে সতর্কতাঃ
অ্যাপ্লিকেশন ডাউনলোডের জন্য গুগল প্লে’র কদর অ্যান্ড্রয়েড প্রেমীদের কাছে একটু বেশিই। তবে অনেক অ্যাপস আছে যেগুলোতে লুকানো থাকে ম্যালওয়ার কিংবা ট্রোজান ভাইরাস। তাই যেকোনো অ্যাপস ডাউনলোডের আগে সেই অ্যাপসের রেটিং, ইউজার রিভিউ এসব একটু চোখ বুলিয়ে নেয়া ভালো। যে অ্যাপসের রেটিং এবং ইউজার রিভিউ ভালো হবে না, সে অ্যাপস নামানো থেকে বিরত থাকুন।

android-security-apps

২) সিকিউরিটি অ্যাপস ইন্সটল করুনঃ
আপনার অ্যান্ড্রয়েডকে ভাইরাস মুক্ত রাখতে সিকিউরিটি অ্যাপস হতে পারে অন্যতম সেরা উপায়। গুগল প্লে ষ্টোর থেকে আপনি সহজেই Avast, AVG, Kaspersky অ্যান্টিভাইরাস ডাউনলোড করে রাখতে পারেন। অ্যান্ড্রয়েডের জন্য বানানো বেশীরভাগ অ্যান্টিভাইরাসই সম্পূর্ণ ফ্রী পাবেন।

jelly bean update

৩) আপডেট করুন আপনার অ্যান্ড্রয়েড OS অপারেটিং সিস্টেমঃ
গুগলের অ্যান্ড্রয়েড টিম প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে অ্যান্ড্রয়েডের সিকিউরিটি বাড়ানোর জন্য। সে লক্ষ্যে অ্যান্ড্রয়েড টিম নিয়মিত আপডেট OS বাজারে ছাড়ে। অনেক ম্যালওয়ারই নতুন আপডেট OS এ সংক্রমণ করতে পারে না। কাজেই আপনিও পুরোনো OS থেকে দ্রুত আপডেট করে নিন।

৪) অটো ডাউনলোড বন্ধ রাখুনঃ
অনেক অ্যাপসই আপনার অ্যান্ড্রয়েডে ডাউনলোড হতে চেষ্টা করতে পারে, আপনিও হয়তো চাকচিক্য দেখে ডাউনলোড দিয়ে ফেলেন প্রায় সময়। এটা করা যাবেনা। এরকম বেশীরভাগ অ্যাপসেই ট্রোজান ভাইরাস থাকে। এটা দূর করতে হলে আপনার অ্যান্ড্রয়েডে unknown sources বন্ধ রাখুন। এটা করতে সেটিংস থেকে সিকিউরিটি অপশনে যান।

tether_1024

৫) অটো ওয়াইফাই সংযোগ বন্ধ রাখুনঃ
আপনার স্মার্টফোনে অটো ওয়াইফাই সংযোগ অন থাকলে যেকোনো পাবলিক ওয়াইফাই জোনে সহজেই প্রবেশ করতে পারে আপনার অনুমতি ছাড়াই! কাজেই অটো সংযোগ বন্ধ রাখুন, আপনি যে ওয়াফাই জোনে প্রবেশ করতে চান সেটি নিরাপদ কীনা সেটা চেক করতে hotspot vpn service ব্যবহার করুন।

android-malware

৬) অচেনা মেসেজের আগমন বন্ধ করুনঃ
আপনার অ্যান্ড্রয়েড ফোনে অচেনা ইনকামিং মেসেজের জন্য two-step verification pin ব্যবহার করুন। দেখা গেছে অচেনা মেসেজে ম্যালওয়ার লুকিয়ে থাকে যেটা আপনি মেসেজ ওপেন করার পর সক্রিয় হয়। কিংবা মেসেজে হয়তো কোনো লিঙ্ক দেয়া থাকে যেটায় ক্লিক করলে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ভাইরাস আক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

start-scan-asds1f2gs23s4df5sd45

৭) বন্ধ করুন স্প্যাম অ্যাডসঃ
মাঝেই মাঝেই আপনার অ্যান্ড্রয়েড ফোনের হোম স্ক্রীণে কিছু অ্যাড দেখা যায়, যেগুলো হতে পারে স্প্যাম অ্যাডস! এসব স্প্যাম অ্যাডস থেকে ঢুকে যেতে পারে ম্যালওয়ার/ভাইরাস। স্প্যাম অ্যাডসে ক্লিক করা থেকে সতর্ক থাকুন। গুগল প্লে ষ্টোর থেকে Lookout Ad Network Detector ডাউনলোড করে নিন। scan করে স্প্যাম এডস ব্লক করে দিন, নিরাপদ থাকুন!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...