মাকড়সা তাড়ান ৫টি সহজ উপায়ে

কিছু নির্দেশনা মেনে আপনি মাকড়সার উপদ্রব কমিয়ে আনতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রায় প্রত্যেক বাসাবাড়িতেই রয়েছে মাকড়সার উপস্থিতি। বিরক্তিকর এই প্রাণীটির কারণে অতিষ্ট হতে হয় অনেককেই।

ঘরের আনাচে-কানাচে জাল তৈরি করে মাকড়সা যেমন ঘর অপরিষ্কার করে তেমন কুৎসিত দেখতে হওয়ায় পরিবারের ছোট সদস্যরা এটি দেখে ভয় পায়।

ভ্যাকুয়াম ক্লিনার

জালসহ মাকড়সা নির্মূল করতে খুব ভালো কাজ করে ভ্যাকুয়াম ক্লিনার। ঘরের কোনা, খাটের তলা, কাগজপত্রের স্তূপসহ যেসব স্থানে মাকড়সার উপদ্রব বেশি হয় সেই সব স্থান ভ্যামুয়াম ক্লিনার দিয়ে নিয়মিত পরিষ্কার করুন। পরিষ্কারের সময় জালসহ মাকড়সা ও মাকড়সার ডিম পরিষ্কার হচ্ছে কীনা তা খেয়াল করুন।

পেপারমিন্ট অয়েল

পিপারমিন্ট অয়েলের গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না বিধায় এটি প্রয়োগ করে সহজেই আপনি মাকড়সার উপদ্রব কমাতে পারবেন। একটি স্প্রে বোতালে ৩ কাপ পানির মধ্যে ১ চামচ পেপারমিন্ট অয়েল ও ১ চামচ থালাবাসন মাজা লিকুইড ওয়াশ মিশিয়ে যেসব স্থানে মাকড়সা থাকে সেসব স্থানে স্প্রে করুন।

হোয়াইট ভিনেগার

পেপারমিন্ট ওয়েলের মতো হোয়াইট ভিনেগারের গন্ধও মাকড়সা সহ্য করতে পারে না। প্রয়োজন মতো সমপরিমাণ পানি ও হোয়াইট ভিনেগার মিশিয়ে ঘরের বিভিন্ন স্থানে স্প্রে করুন। মাকড়সা নির্মূল না হওয়া পর্যন্ত প্রতিদিন একবার করে স্প্রে করে যান।

ইউক্যালিপটাস

মাকড়সা তাড়াতে ইউক্যালিপটাসও ভালো কাজে দিতে পারে। এর গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না বিধায় দ্রুত ঘর ছেড়ে চলে যায়। মাকড়সা তাড়াতে ইউক্যালিপটাসের পাত ও তেল দুটোই ব্যবহার করা যেতে পারে। শুকনো বা তাজা পাতা ড্রয়ার, সেল্ফ ও মাকড়সা থাকতে পারে এমন অন্যান্য জায়গায় রেখে দিন। ইউক্যালিপটাসের তেল থাকলে অর্ধেক কাপ পানিতে ২০ ফোঁটা মিশিয়ে ঘরের বিভিন্ন জায়গায় স্প্রে করে দিন।

ঘরের কাছে গাছপালা না রাখা

আপনার ঘরের কাছে গাছপালা থাকলে সেগুলি সরিয়ে ফেলুন। গাছপালার মধ্যে মাকড়সা লুকিয়ে থাকে, এবং খাদ্যের প্রয়োজনে অনেক সময় ঘরে প্রবেশ করে।

Advertisements
Loading...