পরীক্ষার টেনশন? জেনে নিন সমাধানের ৫টি উপায়

অতিরিক্ত টেনশন অনেক সময় পরীক্ষার উপর প্রভাব ফেলে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীক্ষার আগে একেবারেই টেনশন করে না এমন ছাত্র-ছাত্রীর সংখ্যা খুবই কম। এই অতিরিক্ত টেনশন অনেক সময় পরীক্ষার উপর নেতিবাচক প্রভাব ফেলে।

অনেকেই আছে যারা খুব ভালো প্রস্তুতি নিয়েও শুধু টেনশনের কারণে পরীক্ষায় ভালো করতে পারে না। আবার কিছু ছাত্র-ছাত্রীর পরীক্ষার বিষয়ের উপর দখল কম হওয়া সত্ত্বেও তারা টেনশনমুক্ত থাকতে পারে বলে ভালো ফল করে। কিছু সাধারণ বিষয় অনুসরণ করলে যে কারো পক্ষেই এই অহেতুক টেনশন কমানো সম্ভব।

শান্ত থাকার চেষ্টা করুন

পরীক্ষার পূর্বে কেনো ভাবেই উত্তেজিত হবেন না। এ সময় অতিরিক্ত পড়াশুনা করারও প্রয়োজন নেই। একটানা না পড়ে মাঝে মাঝে বিরতি নিন। এতে করে পড়ার প্রতি বিরক্তি সৃষ্টি হবে না। যতোটুকু পড়া হয়েছে তা পরীক্ষার জন্য যথেষ্ট, এই বিশ্বাস রাখুন।

খাওয়ার ব্যাপারে সাবধানতা

পরীক্ষার আগে খাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। এ সময় ভারী কোনো খাবার গ্রহণ করা থেকে বিরত থাকাই ভালো। অনেকে বেশি পড়ার শক্তি পেতে এনার্জি ড্রিঙ্কস পান করে থাকে। এটি উচিত নয়। পর্যান্ত পরিমাণে এ সময় শাক-সবজি, ফলমূল ও পানি গ্রহণ করুন।

হালকা ব্যায়াম

সকাল ও বিকাল বেলায় হালকা ব্যায়াম করতে পারেন। এ সময় আপনি বাইরেও কিছুটা সময় ঘুরে আসতে পারেন। ব্যায়াম ও ঘোরাফেরা করার কারণে আপনার মানসিক চাপ অনেক কমে আসবে। চাপ কমে আসলে পড়ায় মনোনিবেশ করাও সহজ হবে।

ধীরে শ্বাস নেওয়া ও গান শোনা

যদি অতিরিক্ত মাত্রায় টেনশন হতে থাকে তাহলে ধীরে ধীরে কিছুক্ষণ সময় নিয়ে শ্বাস নিন। এছাড়া মাথা ঠাণ্ডা রাখতে আপনি গানও শুনতে পারেন।

ভালোভাবে ঘুমান

পরীক্ষার আগে ভালো ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সময় মতো ঘুমানোর ব্যাপারে সচেতন হতে হবে। ঘুমানোর অন্তত ৩০ মিনিট আগে পড়া থামিয়ে দিন, এবং পরীক্ষা সংক্রান্ত সব চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন। এ সময় পরীক্ষা নিয়ে কারো সাথে আলোচনা করতে যাবেন না। খুব বেশি রাত না করে সময় মতো ঘুমিয়ে পড়ুন।

Advertisements
Loading...