২০১৮ সালেই আসছে উড়ন্ত গাড়ি!

সারাবিশ্বে হৈ হৈ রব পড়ে গেছে উড়ন্ত গাড়ি নিয়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারাবিশ্বে হৈ হৈ রব পড়ে গেছে উড়ন্ত গাড়ি নিয়ে। যানজটের হাত থেকে রক্ষা পেতে অনেকেই এই গাড়ির প্রতি ঝুঁকে পড়ছেন। তাই চেয়ে রয়েছে কবে উড়ন্ত গাড়ি পাওয়া যাবে। তবে এবার ঘোষণা দেওয়া হয়েছে ২০১৮ সালেই আসছে উড়ন্ত গাড়ি!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ইতিমধ্যেই বিভিন্ন দেশে উড়ন্ত গাড়ি তৈরির কাজ শুরু হয়েছে। খুব শীঘ্রই এটি আকাশে ডানা মেলবে। কে কার আগে আসবে বা আকাশে ওড়াবে তা নিয়ে চলছে রীতিমতো প্রতিযোগিতা।

সেই প্রতিযোগিতায় প্রথম হতে চলেছে ডাচ কোম্পানি পাল ভি। ব্যক্তিগত উড়োজাহাজ তৈরির এই সংস্থাটি ২০১৮ সালেই বাজারে ছাড়তে চলেছে উড়ন্ত গাড়ি। ইতিমধ্যে তারা প্রোটোটাইপ উড়ুক্কু গাড়ি তৈরি করে দেখিয়েছে জনসমক্ষে।

ব্রিটিশ গাড়িবিষয়ক পত্রিকা অটোকার তাদের এক রিপোর্টে বলেছে, নিজেদের উড়ুক্কু গাড়ি আগামী বছরের শেষ নাগাদ ক্রেতার হাতে তুলে দেবে পাল ভি। তাদের থ্রি হুইলার গিয়ারকপ্টার ধরনের গাড়িতে মাত্র দু’জন চড়তে পারবে। এটি ইতিমধ্যে একই সঙ্গে রাস্তায় ও আকাশে চড়ার অনুমোদনও নিয়ে নিয়েছে।

সংস্থাটির চিফ মার্কেটিং অফিসার মারকাস হেস সংবাদ মাধ্যমকে বলেছেন, আকাশে গাড়ি চালানোর স্বপ্ন মানুষের ১০০ বছরের আগের। তিনি বলেছেন, এই উড়ন্ত গাড়ির ভাগ্যবান মালিককে একই সঙ্গে চালকের লাইসেন্স ও পাইলটের লাইসেন্সও লাগবে।

উল্লেখ্য, ২০১৯ সালের মধ্যে ৫০ হতে ১০০টি গাড়ি তৈরির পরিকল্পনা করেছে পাল ভি। এই গাড়ি রাস্তায় ঘণ্টায় সর্বোচ্চ ১৭০ কিলোমিটার ও আকাশে ১৮০ কিলোমিটার গতিতে চলবে। একবার জ্বালানি ভরে নেওয়ার পর প্রতিটি গাড়ি চলবে ৫০০ কিলোমিটার পর্যন্ত। তবে এই উড়ুক্কু গাড়ি সস্তা হবে না । প্রাথমিকভাবে ৬ লাখ ডলারে কেনা যাবে এই উড়ুক্কু গাড়ি!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...