The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ছোটদের ঈদের আনন্দ

মুসলিম ধর্মে ঈদের আনন্দ সবার মধ্যে ভাগাভাগি করার জন্য ফিতরা ব্যবস্থা প্রবর্তন করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঈদের আনন্দ মূলত ছোটদের। আমরা ছোটবেলায় যে আনন্দ করতাম তা এখন নেই। কারণ ছোটদের আনন্দের মূল কারণ হলো তারা নতুন জামা পরে আত্মীয় স্বজনদের বাড়ি বাড়ি গিয়ে ঈদের বখসিশ পায়।

ছোটদের ঈদের আনন্দ 1

মুসলিম ধর্মের দুটি ঈদের মধ্যে সবচেয়ে বেশি আনন্দময় হলো এই পবিত্র ঈদ-উল-ফিতর। দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর আজকের এই ঈদ সকলের জন্যই, আজ এসেছে এই দিনটি। কোরবানির ঈদে সবাই ব্যস্ত থাকে কোরবানি করা নিয়ে। কিন্তু ঈদ-উল-ফিতরে বাড়ি বাড়ি গিয়ে সেমাই খাওয়ার এক উৎসব লেগে যায়।

ছোটরা নতুন জামা গায়ে দিয়ে ঘুরে বেড়ায়। তারা বড়দের সালাম করে সালামী পায়। আর সেসব টাকা দিয়ে খেলনা কেনার ধুম পড়ে যায়। এভাবে ছোটরা ঈদের দিনকে আনন্দঘন এক দিন হিসেবে তৈরি করে ফেলে। আনন্দ ও উৎসবের দিনে পরিণত হয় শিশুদের কাছে। আবার বড়রাও কম যায় না। তারাও বন্ধু ও আত্মীয় স্বজনদের বাড়িতে এই দিন ঘুরে বেড়ান।

মুসলিম ধর্মে ঈদের আনন্দ সবার মধ্যে ভাগাভাগি করার জন্য ফিতরা ব্যবস্থা প্রবর্তন করেছে। এই দিন যাতে ধনি-গরিব সকলেই নতুন জামা ও ভালো-মন্দ খেতে পারে সেজন্য এই ব্যবস্থা চালু করা হয়েছে। যাদের সামর্থ নেই তারাও ঈদের আনন্দ ভাগ করে নেন। এভাবে সমগ্র মুসলিম জাহানে ছড়িয়ে পড়ে ঈদের আনন্দ।

ঈদের আনন্দ থেকে যেনো একটি শিশুও বঞ্চিত না হয় সেদিকে আমাদের সকলকে খেয়াল রাখতে হবে। আজকের এই ঈদ সবার জন্য বয়ে আনুক অনাবিল আনন্দ- সেই কামনা করি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...