The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে কারণে মোবাইলে অ্যাপস ডাউনলোডে সতর্ক হতে হবে

যেসকল অ্যাপ ডাউনলোড করছেন তা আপনার জন্য বিপদও ডেকে আনতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইল মানেই এখন মানুষের এক নিত্য সঙ্গি। তবে মোবাইলের ব্যবহার এতো বেশি পরিমাণ হচ্ছে যে তা নিয়ে মানুষের অনেক বিড়ম্বনারও কারণ হয়ে দাঁড়িয়েছে। যেমন মোবাইলের অ্যাপস যেমন অনেক উপকার করছে, আবার এই অ্যাপসও সমস্যা সৃষ্টি করতে পারে। তাই এ বিষয়ে সতর্ক হতে হবে।

যে কারণে মোবাইলে অ্যাপস ডাউনলোডে সতর্ক হতে হবে 1

বর্তমানে মানুষের হাতে হাতে এসেছে স্মার্টফোন। মোবাইলের মাধ্যমে অনেক প্রয়োজন খুব সহজে মেটানো সম্ভব। মোবাইলকে সাহায্য করে বিভিন্ন ধরনের অ্যাপ। নিজের প্রয়োজন মতো অ্যাপসও পাওয়া যায় অনলাইনে।

কিন্তু আপনি সুবিধার জন্য বা বিভিন্ন ধরনের গেম খেলার জন্য যেসকল অ্যাপ ডাউনলোড করছেন তা আপনার জন্য বিপদও ডেকে আনতে পারে।

যেসব অ্যাপ সুবিধার জন্য আপনার কাছে অত্যন্ত জনপ্রিয় মনে হয়। সেগুলো গোপনে আপনার ব্যক্তিগত তথ্য পাঁচার করে দিতে পারে! এমনকি গুগলের প্লে স্টোরে থাকা অ্যাপসও অনেক সময় বিপদে ফেলতে পারে।

সম্প্রতি ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাফনে ইয়াও এবং গ্যাং ওয়াং দুজনেই একটি গবেষক দলের সঙ্গে এই বিষয়টি নিয়ে কাজ করছেন। গবেষণায় দেখা যায়, অ্যাপস এর কারণে দু’রকমভাবে বিপন্ন হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য।

যেমন এমন অ্যাপ রয়েছে যা আসলে ম্যালওয়্যার অ্যাপ, যেটি তৈরিই করা হয়েছে সাইবার ক্ষতিকরার উদ্দেশ্যে। তারপর রয়েছে এমন অ্যাপ যা হতে তথ্য সহজেই বের করে নেওয়া সম্ভব। এই অ্যাপগুলির ক্ষেত্রে ডেভেলপারের প্রকৃত উদ্দেশ্য সব সময় বোঝাও যায় না।

গবেষক দল ১১০,১৫০টি অ্যাপকে খুঁটিয়ে দেখে এই ব্যাপারে সিদ্ধান্তে এসেছেন যে, এরমধ্যে ১০০, ২০৬টি অ্যাপস-ই গুগল প্লে স্টোরের জনপ্রিয় অ্যাপস।

অ্যাপের নিরাপত্তাজনিত বিষয়টি নিয়ে ভালোভাবে নড়েচড়ে বসার প্রয়োজন রয়েছে বলে মনে করেন তারা। এ বিষয়ে আরও সচেতনতা বাড়ানোর প্রয়োজন রয়েছে। ওই গবেষক দলটির পরামর্শ হলো, কোনো অ্যাপ ডাউনলোড করার পূর্বে অবশ্যই ব্যবহারকারীকে সতর্ক থাকতে হবে। ভালোভাবে বুঝে তারপরই অ্যাপ ডাউনলোড করতে হবে বলে গবেষকরা জানিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...