অ্যাজমা: কারণ, লক্ষণ ও প্রতিকার

এর ফলে একজন ব্যক্তির শ্বাসকষ্ট ও কাশির সমস্যা দেখা দেয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অ্যাজমা একটি অত্যন্ত কষ্টদায়ক রোগ। যাদের এই সমস্যা রয়েছে তারা বুঝতে পারেন এর কারণে কি ধরণের অসুবিধায় পড়তে হয় প্রতিনিয়ত। আজ এই রোগটির কারণ, লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত লেখা হল।

অ্যাজমা কি?

অ্যাজমা এমন একটি রোগ যেটির কারণে শ্বাসনালী সংকুচিত হয়ে যায়, ফুলে ওঠে এবং সেখান থেকে অতিরিক্ত মাত্রায় শ্লেষ্মা নির্গত হয়। এর ফলে একজন ব্যক্তির শ্বাসকষ্ট ও কাশির সমস্যা দেখা দেয়। কিছু কিছু ব্যক্তি অ্যাজমার কারণে খুব বেশি না ভুগলেও অনেকে এর ফলে মারাত্মক সমস্যায় ভুগে থাকে। অ্যাজমা পুরোপুরিভাবে নিরাময়ের কোনো উপায় না থাকলেও সঠিকভাবে চিকিৎসা নিলে এর কারণে সৃষ্টি হওয়া সমস্যাগুলির মাত্রা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

কারণ

ঠিক কোন কোন কারণে একজন ব্যক্তি অ্যাজমায় আক্রান্ত হতে পারে তা নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। তবে ধারণা করা হয় যে, পরিবেশ ও বংশগত কারণে একজন ব্যক্তি এতে আক্রান্ত হতে পারে।

লক্ষণ

শ্বাসকষ্ট
বুকে ব্যথা
কাশি
কাশির কারণে ঘুমাতে না পারা

চিকিৎসা ও প্রতিরোধ

উপরে উল্লিখিত লক্ষণগুলি দীর্ঘ সময় ধরে দেখা দিলে আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে, এবং নিশ্চিত হতে হবে আপনি সত্যিই অ্যাজমায় আক্রান্ত কিনা। তবে স্বাভাবিকভাবে অ্যাজমা প্রতিরোধের জন্য আপনাকে ধোঁয়া, ধুলাবালি, রাসায়নিক পদার্থ বা অন্য যেসব বন্তুর সংস্পর্শ আপনার অ্যাজমার সমস্যা বাড়িয়ে দেয় সেগুলি এড়িয়ে চলতে হবে।

Advertisements
Loading...