The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগল নতুন অ্যান্ড্রয়েড আনছে

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি গুগল ‘অ্যান্ড্রয়েড ও’ নামের এই সংস্করণটি এই যাবত পরীক্ষামূলকভাবে চালিয়ে আসছিল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল আন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ আনতে চলেছে। খুব শীঘ্রই এটি উন্মোচনের কথা রয়েছে। নতুন সংস্করণের নাম দেওয়া হয়েছে ‘অ্যান্ড্রয়েড ও’।

গুগল নতুন অ্যান্ড্রয়েড আনছে 1

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি গুগল ‘অ্যান্ড্রয়েড ও’ নামের এই সংস্করণটি এই যাবত পরীক্ষামূলকভাবে চালিয়ে আসছিল। এবার তারা আনুষ্ঠানিকভাবে এটি উন্মুক্ত করতে চলেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

গুগলের এই নতুন সংস্করণ নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু তথ্যও পাওয়া গেছে। অ্যান্ড্রয়েড ও-এর সবচেয়ে আলোচিত ফিচারগুলোর একটি হলো এর ‘পিকচার-ইন-পিকচার’ মোড। এর মাধ্যমে গ্রাহক অন্য কাজ করার পাশাপাশি ছোট পর্দায় সিনেমাও দেখতে পারবেন।

‘পিকচার-ইন-পিকচার মোড’ নিয়ে আলোচনা হলেও এটি অবশ্য নতুন কিছু নয়। এর পূর্বে স্যামসাং ডিভাইসে এই ফিচারটি দেখা গেছে।

গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নামকরণের ক্ষেত্রে ‘ডেসার্ট’-এর নাম ব্যবহার করে থাকে। ডেসার্ট বলতে মূল খাবারের পর মিষ্টি জাতীয় খাবারটি বোঝায়। ডেসার্টের নাম দেওয়া হলেও এটিকে সংক্ষিপ্ত করে ডাকার প্রথাও রয়েছে। যেমন: অ্যান্ড্রয়েড নুগাট’কে বলা হয় ‘অ্যান্ড্রয়েড এন’।

তবে এবার নতুন সংস্করণের নাম দেওয়া হয়েছে ‘অ্যান্ড্রয়েড ও’। তবে, এর পুরো নামের পেছনে কোন খাবার রয়েছে কিনা তা পরে জানা যাবে।

মনে করা হচ্ছে যে, প্রাথমিকভাবে গুগলের নিজস্ব পিক্সেল ডিভাইসের জন্যই উন্মুক্ত করা হবে ‘অ্যান্ড্রয়েড ও’। তবে সবকিছুই নির্ভর করছে বাজারে আসার উপর।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...