বিজ্ঞানীদের দাবি: প্রথম প্রাণের সঞ্চার হয়েছিল শ্যাওলাতেই!

বিজ্ঞানীরা যুগে যুগে গবেষণা করে আসছেন পৃথিবীতে প্রাণ আসা নিয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিজ্ঞানীরা দাবি করেছেন যে, পৃথিবীতে প্রথম প্রাণের সঞ্চার হয়েছিল শ্যাওলাতেই! ৬৫ কোটি বছর পূর্বে শ্যাওলাতেই প্রথম প্রাণের সঞ্চার হয়েছিল বলে বিজ্ঞানীরা দাবি করেছেন।

বিজ্ঞানীরা যুগে যুগে গবেষণা করে আসছেন পৃথিবীতে প্রাণ আসা নিয়ে। তারা নানাভাবে রহস্যভেদ করার চেষ্টা করে আসছেন। ৬৫ কোটি বছর পূর্বে শ্যাওলাতেই প্রথম প্রাণের সঞ্চার হয়েছিল বলে দাবি করেছেন একদল বিজ্ঞানী। কালে কালে সেখান থেকেই বিবর্তনের মাধ্যমে জীব জগতের আবির্ভাব ঘটেছে বলে তারা দাবি করেছেন।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক দলের দাবি ঠিক এমনটিই। জানা গেছে, মধ্য অস্ট্রেলিয়ার পর্বত হতে পাললিক শিলা সংগ্রহ করেছেন তারা। সেগুলো গুঁড়ো করে যে অনু তারা পান তার ওপর গবেষণা করেই এই যুগান্তকারী দাবি করেছেন।

সংবাদ মাধ্যমকে এ বিষয়ে গবেষকদলের প্রধান জশেন ব্রুকস বলেছেন, ‘‌এই অনুগুলো বিশ্লেষণ করে আমরা বুঝতে পারি ৬৫ কোটি বছর পূর্বে কী হয়েছিল। বাস্তুতন্ত্রের বিপ্লবের কারণে শ্যাওলার আবির্ভাব ঘটেছিল।’‌

এরও প্রায় ৫ কোটি বছর পূর্বে চলেছিল বরফ যুগ। ৫ কোটি বছর ধরেই পৃথিবী ছিল শীতল। এরপর থেকে উষ্ণযুগ গ্রাস করে পৃথিবীকে। হিমবাহ ক্রমেই গলতে শুরু করে। পাহাড় হতে পৌষ্ঠিক পদার্থ নেমে আসে সমুদ্রে।

জশেন ব্রুকস আরেও দাবি করেছেন, এক সময় সমুদ্রে অতিমাত্রায় পুষ্টিকর পদার্থে ভরে যায়। বরফ যুগের পর আবার পৃথিবী বসবাসের পক্ষে কিছুটা মনোরম হয়ে ওঠে। তাতে করে শ্যাওলা দ্রুত বেড়ে যায়। এরপর বিবর্তনের মাধ্যমে জটিল প্রাণের উদ্ভব ঘটে।

Advertisements
Loading...