রাখাইনে সহিংসতা বন্ধে সু চির শেষ সুযোগ: নয়তো পরিস্থিতি ভয়ংকর হবে : জাতিসংঘ মহাসচিব

মিয়ানমারের সেনাবাহিনীই এখনও দেশটির নিয়ন্ত্রণে রয়েছে। রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞেরও মূল হোতাও তারা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাতিসংঘ মহাসচিব হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, রাখাইনে সহিংসতা বন্ধে সু চির এটিই শেষ সুযোগ, নয়তো পরিস্থিতি হবে ভয়ংকর।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির সেনাবাহিনীর চলমান নিধনযজ্ঞ বন্ধে অং সান সু চিকে শেষ সুযোগ দেওয়া হলো। তিনি যদি এখনই এই নিধনযজ্ঞ বন্ধে কোনো পদক্ষেপ গ্রহণ না করেন তাহলে পরিস্থিতি হবে ভয়াবহ। ‘ তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, একে জাতিগত নিধনযজ্ঞ হিসেবেই গণ্য করা হবে।

বিবিসির হার্ড টক প্রগ্রাম এর সঙ্গে এক সাক্ষাৎকারে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘আগামী মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর নিজ জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় সু চিকে রোহিঙ্গা নিধন বন্ধের আদেশ দিতে হবে। যদি তিনি রোহিঙ্গা নিধন বন্ধ না করেন তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে। এর ফলে দুর্ভাগ্যক্রম ভবিষ্যতে আমি পরিস্থিতি আগের মতো হওয়ার মতো হওয়ার সম্ভাবনা দেখছি না। ‘ তিনি জোর দিয়ে বলেন, ‘রোহিঙ্গাদের নিজ ঘরে ফিরে যেতে দিতে হবে। ‘

তিনি এও পরিষ্কার করে বলেছেন যে, মিয়ানমারের সেনাবাহিনীই এখনও দেশটির নিয়ন্ত্রণে রয়েছে। রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞেরও মূল হোতাও তারা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...