আপনার স্মার্টফোনের হারানো ডাটা খুঁজে পাওয়ার পদ্ধতি জেনে নিন

অনেক সময় নিজের অগোচরেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন হতে প্রিয় ছবিগুলো ডিলিট হয়ে যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে কোনো কারণেই হোক আপনার স্মার্টফোনের ডাটা হারিয়ে যেতে পারে। তাই আজ আপনার স্মার্টফোনের হারানো ডাটা খুঁজে পাওয়ার পদ্ধতি জেনে নিন।

বর্তমান সময়ে স্মার্টফোন ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বর্তমানে স্মার্টফোনের ব্যবহার শুধু কথা বলার মধ্যেই সীমাবদ্ধ নেই- নানাভাবে ব্যবহার হচ্ছে স্মার্টফোন।

স্মার্টফোনে ছবি, রেকর্ড বা তথ্য সংরক্ষণ করার বস্তুতেও পরিণত হয়েছে। তবে অনেক সময় নিজের অগোচরেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন হতে প্রিয় ছবিগুলো ডিলিট হয়ে যেতে পারে। তখন আফসোস না করে আজকের পদ্ধতিটি দেখে নিন।

গুগল প্লে-স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যার সাহায্যে আপনি ফিরে পেতে পারেন মুছে যাওয়া ছবিগুলো।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনগুলো হতে হারিয়ে যাওয়া ছবি খুঁজে পেতে ‘ডিস্ক ডিগার’ নামের অ্যাপটি একটি উপযোগী। এটি ব্যবহারেও কোনো অর্থও লাগে না।

আরেকটি অ্যাপ হলো ‘ডাম্পেসটার ইমেজ অ্যান্ড ভিডিও রিস্টোর’। অ্যাপটির মাধ্যমে সহজেই ডিলিট হয়ে যাওয়া ছবি খুঁজে পাওয়া যাবে। এই অ্যাপটির বাড়তি সুবিধা হলো- এর মাধ্যমে ডিলিট হয়ে যাওয়া এমপি-থ্রি ও ভিডিও ফাইলও খুঁজে পাওয়া সম্ভব। এটি ব্যবহারেও কোনো রকম চার্জ লাগে না।

হারিয়ে যাওয়া ছবি পুনরুদ্ধার করার জন্য আরও যেসব অ্যাপ রয়েছে সেগুলো হলো ‘রিস্টোর ইমেজ’, ‘ডিগ ডিপ ইমেজ রিকভারি’সহ নানা ধরনের অ্যাপ। এইসব অ্যাপ ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া ডাটা উদ্ধার করতে পারবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...