The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কোমল ধানের চাল ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখলেই হয়ে যাবে ভাত!

এমন কথা কী আপনি শুনেছেন কখনও? ভাত রান্নার জন্য চুলায় বসাতে হবে না। ঠাণ্ডা পানিতে তৈরি হয়ে যাবে ভাত!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন এক ধান আবিষ্কার করা হয়েছে যে ধানের চাল ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখলেই হয়ে যাবে ভাত! নতুন বছরে রাজ্যবাসীর কাছে ভারতীয় কৃষি বিজ্ঞানীদের উপহার হলো এই কোমল ধান।

কোমল ধানের চাল ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখলেই হয়ে যাবে ভাত! 1

এমন কথা কী আপনি শুনেছেন কখনও? ভাত রান্নার জন্য চুলায় বসাতে হবে না। ঠাণ্ডা পানিতে তৈরি হয়ে যাবে ভাত! অর্থাৎ এমন রেডিমেট ভাত খাবার সুযোগ মিলবে। কারণ নতুন বছরে রাজ্যবাসীর কাছে ভারতীয় কৃষি বিজ্ঞানীদের বিশেষ উপহার হলো এই কোমল ধান। এই ভাত রান্না করতে লাগবে না কোনও জ্বালানি; আবার সময়ও বাঁচবে।

কোনও জ্বালানির প্রয়োজন নেই। ভয় নেই হাত পোড়ারও। আধা ঘণ্টা ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখলেই ফুলে উঠবে এই ধানের চাল, অর্থাৎ ভাত হয়ে যাবে। সবজি, মাছ-মাংস দিয়ে সেভাবে খাওয়া না গেলেও, দই-গুড় দিয়ে অনায়াসেই খেতে পারবেন এই কোমল ভাত। দশ বছর ধরে নদিয়ার ফুলিয়ায় রাজ্য সরকারের কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা এটি নিয়ে গবেষণা চালিয়েছেন। অবশেষে সাফল্য পেয়েছেন তাঁরা।

গবেষকরা জানিয়েছেন, কোমল ধান চাষে রাসায়নিক সারও লাগে না। আবার কীটনাশকেরও প্রয়োজন কম। যে কারণে লাভের মুখ দেখছেন চাষিরা৷ কোমল ধান চাষে উৎসাহ যোগাতে উদ্যোগী রাজ্য সরকারও। ফলন বাড়লে ভিন রাজ্যে রফতানির ভাবনাও রয়েছে।

জ্বালানি বা সারের খরচ নেই। আবার বাঁচবে সময়। নতুন এই কোমল ধানের ভাত খেতে অপেক্ষা আর মাত্র কিছু সময়ের।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...