বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু

শুরু হয়েছে বিশ্ব তাবলিগ জামাতের বার্ষিক মহাসম্মেলন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আজ (শুক্রবার) শুরু হয়েছে। ভোরে ফজরের নামাজের পর আম বয়ানের মাধ্যমে বিশ্ব ইজতেমা শুরু হয়েছে।

ইজতেমার জন্য ঐতিহ্য স্থান হিসেবে খ্যাত টঙ্গীর তুরাগ নদীর তীরে আম বয়ানের মধ্যদিয়ে আজ (শুক্রবার) শুরু হয়েছে বিশ্ব তাবলিগ জামাতের বার্ষিক মহাসম্মেলন- ৫৩তম বিশ্ব ইজতেমার ২য় পর্ব।

আজ (১৯ জানুয়ারি) শুরু হওয়া এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হবে পরশু (রবিবার) ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে। আগত মুসল্লিদের জন্য পুরো ময়দানকে কয়েকটি খিত্তায় বিভক্ত করা হয়েছে। প্রত্যেক খিত্তায় জিম্মাদার নিয়োজিত থাকবেন আগের মতোই একজন করে। একইভাবে আগত তাবলিগ কর্মীরা প্রত্যেক খিত্তায় নিয়োজিত জিম্মাদারের কাছে পরামর্শও গ্রহণ করবেন বিভিন্ন বিষয়ে।

তাবলিগ জামায়ের সবচেয়ে বড় এই সমাবেশ প্রতিবছর জানুয়ারিতে অনুষ্ঠিত হয়ে থাকে। জায়গা সংকুলান না হওয়ায় বর্তমানে দুই বছর পর পর অর্থাৎ এক বছর ৩২ জেলা পরের বছর ৩২ জেলা। এবং এই ৩২ জেলাও দুই ভাগে ভাগ করে প্রথম পর্বে ১৬ জেলা ও দ্বিতীয় পর্ব ১৬ জেলার মানুষ এতে অংশগ্রহণ করবেন। ২১ জানুয়ারি আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবছরের বিশ্ব ইজতেমা।

আগের দিন থেকেই হাজার হাজার মানুষ ইজতেমা ময়দানে আসতে থাকে। তবে আজ ফজরের পরও বহু মানুষ বিশেষ করে আশেপাশের মানুষগুলো এসেছে ইজতেমা ময়দানে। আজ অনুষ্ঠিত হবে জুমার নামাজ যেখানে লক্ষ লক্ষ মুসলমান অংশ নেবে।

তাবলিগ জামায়াতের ইতিহাসে এবারই প্রথমবার ভারতের তাবলিগ জামাতের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভীকে নিয়ে এক বড় ধরনের সমালোচনা শুরু হয়। পরে সেটি মিমাংসা হয়েছে। মাওলানা সাদ এবার ইজতেমায় না গিয়ে কাকরাইল হতে পরে ভারতে ফিরে যান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...