সৌদিতে বিয়ে হচ্ছে না ৫২ লক্ষাধিক নারী-পুরুষের!

দেশটিতে ৩৯ দশমিক ৯ বছর পেরিয়ে গেলে পুরুষদের ও নারীদের ক্ষেত্রে ৩৬ দশমিক ৪ বছর পেরিয়ে গেলে আর বিয়ে হয় না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিয়ের বয়স পেরিয়ে গেলেও সৌদিতে বিয়ে হচ্ছে না ৫২ লক্ষাধিক নারী-পুরুষের। এমন একটি খবর অনলাইন মাধ্যমের শিরোনাম হয়েছে।

বিয়ের বয়স পেরিয়ে যাচ্ছে অথচ সৌদি আরবের অন্তত ৫২ লক্ষাধিক নারী-পুরুষের বিয়ে হচ্ছে না। বিষয়টি নিয়ে দুশ্চিন্তায় সময় কাটছে তাদের পরিবারের সদস্যদের। মেয়েদের ভবিষ্যৎ নিয়ে দেশটির অনেক পরিবারই এখন চরমভাবে উদ্বিগ্ন। ক্রমবর্ধমান হারে অবিবাহিত তরুণীর সংখ্যা ভয়াবহ আকারে বাড়ছে।

জানা গেছে, সৌদি আরবের মোট জনসংখ্যা ৩ কোটি ৮ লাখের বেশি। তারমধ্যে ৩০ লাখ ১ হাজার ২৬৪ জন পুরুষ ও ২২ লাখ ৬১ হাজার ৯৪৬ জন নারী অবিবাহিত রয়ে গেছে। যাদের বয়স পেরিয়ে যাচ্ছে।

দেশটিতে ৩৯ দশমিক ৯ বছর পেরিয়ে গেলে পুরুষদের ও নারীদের ক্ষেত্রে ৩৬ দশমিক ৪ বছর পেরিয়ে গেলে আর বিয়ে হয় না। সেজন্য সৌদি আরবের বেশির ভাগ পরিবার মাধ্যমিক শিক্ষার পরপরই মেয়েদের বিয়ে দিয়ে দিচ্ছে। বয়সের পার্থক্যের কারণেও বিয়ের প্রস্তাব দিয়ে অনেক পুরুষ প্রত্যাখ্যাত হন- এমন নজিরও রয়েছে।

খবরে আরও জানা যায়, সৌদিতে সাম্প্রতিক সময় ক্রমবর্ধমান হারে অবিবাহিত তরুণীর সংখ্যা ভয়াবহ আকার ধারণ করেছে। বিয়ের স্বাভাবিক বয়স পেরিয়ে গেছে এমন নারীর সংখ্যা ২০০৫ সালে ছলি ১৫ লাখ। ২০১৫ সালে সেই সংখ্যা লাফিয়ে ৪০ লাখে পৌঁছে যায়। অর্থাৎ ৩০ বছরের বেশি বয়সের দুই-তৃতীয়াংশ সৌদি তরুণী ১০ বছরে বিয়েই করেননি।

এক সমীক্ষা বলা হয়েছে, ৩৯ দশমিক ৯ বছর পেরিয়ে গেলে পুরুষদের ও নারীদের ক্ষেত্রে ৩৬ দশমিক ৪ বছর পেরোলে আর বিয়ে হয় না সৌদিতে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...