ফেসবুক এবার পেজ পরিচালকদের পরিচয় যাচাই করবে

ভুয়া খবর ও অপপ্রচার রোধ করতে ফেসবুকের জনপ্রিয় পেজের পরিচালকদের পরিচয় যাচাই করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুক কর্তৃপক্ষ এবার পেজ পরিচালকদের পরিচয় যাচাই করবে। ভুয়া খবর ও অপপ্রচার রোধ করতে ফেসবুকের জনপ্রিয় পেজের পরিচালকদের পরিচয় যাচাই করবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

বিবিসির এক খবরে জানা গেছে, ভুয়া খবর ও অপপ্রচার রোধ করতে ফেসবুকের জনপ্রিয় পেজের পরিচালকদের পরিচয় যাচাই করবে বিশ্বের এই শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সেজন্য পেজ পরিচালকদের পরিচয় নিশ্চিত করতে বলেছে ফেসবুক কর্তৃপক্ষ।

এই বিষয়ে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেছেন, ফেসবুকের বেশি ফলোয়ারের পেজের পরিচালকদের তথ্য যাচাই করার উদ্যোগ নেওয়া হয়েছে। যারা তাদের পরিচয় নিশ্চিত করবেন না তাদের পেজের পোস্ট বন্ধ করা হবে। নিজের পরিচয় গোপন করে যারা পেজ পরিচালনা করে থাকেন তাদের ধরতে আমরা এই পদক্ষেপ নিয়েছি।

সেইসঙ্গে রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ন্ত্রণের নীতিমালাও সমর্থন দেওয়ার কথাও বলেছেন মার্ক জুকারবার্গ। তিনি বলেছেন, এটি বাস্তবায়ন করতে গেলে বিজ্ঞাপনের উৎস্য সম্পর্কে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি তথ্য সংগ্রহ করতে হবে।

মার্ক জুকারবার্গ বলেছেন, যে কোনো প্লাটফর্মের চেয়ে নির্বাচনে হস্তক্ষেপ একটি বড় ধরনের সমস্যা। সেজন্য আমরা ‘অনেস্ট অ্যাড অ্যাক্ট’-এ পূর্ণ সমর্থন জানিয়েছি। আশা করছি যে, এটি সকল রাজনৈতিক বিজ্ঞাপনের ক্ষেত্রেও বাধা দূর করবে।

উল্লেখ্য, সম্প্রতি ফেসবুকের বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ ওঠেছে যে, ব্যবহারকারীর তথ্য সংগ্রহের জন্য কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠানকে অ্যাপ ব্যবহারের অনুমতি দিয়েছিল প্রতিষ্ঠানটি। ওই অ্যাপের মাধ্যমে কয়েক কোটি ব্যবহারকারীর তথ্য সংগ্রহের পর তা বিশ্লেষণ করে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যবহার করা হয়েছে। এই কাজের সঙ্গে জড়িত এক অধ্যাপক সম্প্রতি মুখ খোলায় তা গণমাধ্যমে চলে আসে। তথ্য ফাঁসের এই কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর ফেসবুক ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একের পর এক পরিবর্তন আনার উদ্যোগ নিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। এটিও তারই একটি অংশ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...