যক্ষ্মা রোগের নতুন ঔষধ আবিষ্কার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সম্প্রতি বিজ্ঞানীরা যক্ষ্মা (টিবি) রোগের নতুন ঔষধ আবিষ্কার করেছেন। এ ঔষধ সরাসরি যক্ষ্মার জীবাণু uberculosis bacteria কে আঘাত করবে। গবেষকরা বলছেন এটি একটি যুগান্তকারী আবিষ্কার এর ফলে যক্ষ্মা বাস্তবিক আর্থে নির্মূল সম্ভব।


AP120324119201

যক্ষা একটি মারাত্মক সংক্রামক রোগ যা প্রাথমিকভাবে ফুসফুসকে আক্রান্ত করে। মাইক্রোব্যাকটেরিয়াম টিউবারকিউলোসিস নামক এক ধরণের জীবাণুর সংক্রমণের মাধ্যমে যক্ষা হয়। যক্ষ্মা যক্ষা দুই ধরণের হয় :

  • সুপ্ত বা Latcut TB: এক্ষেত্রে যক্ষার সংক্রমণ হলেও জীবাণুগুলো সক্রিয় থাকে না এবং সমস্যার কোন লক্ষণ দেখা যায় না।
  • সক্রিয় বা Active TB: এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তি অসুস্থ হয়ে পড়ে এবং তার থেকে অন্যরাও আক্রান্ত হতে পারে।

নিউ জার্সি স্কুল অফ মেডিসিন ও ডেন্টিস্ট্রি অফ নিউ জার্সি এর এক দল গবেষক টিবি রোগের ঔষধ আবিষ্কার করেন। এ আবিস্কারের ফলে টিবি রোগের বর্তমান চিকিৎসা ব্যবস্থার আরও উন্নয়ন হবে বলে গবেষক দল দাবি করেন। এ বিষয়ক একটি রিপোর্ট প্রকাশিত হয় Nature Chemical Biology ওয়েব সাইটে।

Drug-superJumbo

টিবি হচ্ছে এমন একটি রোগ যা Mycobacterium tuberculosis (Mtb) এর মাধ্যমে মানব শরীরে ছড়ায়। বর্তমানে বিশ্বে টিবি সংক্রামণে মানুষের মৃত্যুর হার দ্বিতীয় প্রথম স্থানে আছে এইচাআইবি। সূত্র সাইন্স ডেলি।

বর্তমানে টিবি রোগের যেসব ঔষধ বাজারে আছে তাতে টিবি সংক্রামণ সম্পূর্ণ ভাবে প্রতিরোধ করা যাচ্ছেনা ফলে নতুন এ ঔষধ বাজারে এলে টিবি কে অনেক টা প্রতিরোধ করা যাবে বলে বিশেষজ্ঞরা জানান।

এখন বিশ্বে যে সকল যক্ষ্মা রোগের প্রতিষেধক ব্যবহার করা হচ্ছে তাতে একক ভাবে কোনটাই যক্ষ্মাকে নির্মূল করতে পারেনা ফলে যক্ষ্মার এ নতুন আবিস্কারের ফলে যক্ষ্মা রোগের চিকিৎসাতে নতুন যুগের সূচনা ঘটল। নতুন আবিষ্কৃত ঔষধ দিয়ে Mycobacterium tuberculosis (Mtb) ১০০% নির্মূল করা যাবে বলে জানা যায়।

তথ্য সূত্রঃ ইন্ডিয়া টাইমস

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...