চীনে নতুন আইনে গুরুতর পরিবেশ দূষণকারীদের মৃত্যুদণ্ড দেয়া হবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ চীনা সরকার এবার পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে কঠোর হতে যাচ্ছে। চীনে গত বুধবার একটি নতুন বিচারিক ব্যাখ্যা প্রদান করা হয়েছে এতে আদালতকে গুরুতর দূষণকারীদের মৃত্যুদণ্ড প্রদান করার ক্ষমতা দেয়া হয়েছে।


Death-Penalty-Awaits-Serious-Polluters-in-China

বিগত তিন দশক ধরে চীন তাঁদের অর্থনীতিক সমৃদ্ধি অর্জনের জন্য যে কোন মূল্য দিয়ে কাজ করার নীতি অবলম্বন করায় আজ চীনকে অধিক শিল্পায়ন ও নগরায়নের ফলে পরিবেশ ক্ষেত্রে চড়া মূল্য দিতে হয়েছে। এদিকে বর্তমান চীন ক্রমবর্ধমান সমৃদ্ধিশালী দেশ সমূহের তালিকার শীর্ষে অবস্থান করছে ফলে এখন চীনের জনগন তাঁদের পরিবেশ রক্ষায় পরিবেশ দূষণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

পরিবেশ দূষণের প্রতিবাদে চীনের বেইজিং এ এর মাঝে হাজার হাজার জনগন রাস্তায় নেমে আসে। পরিবেশ দূষণের ফলে সৃষ্ট বায়ু দূষণের ফলে ইতোমধ্যে বেইজিং এর জনগনের মাঝে প্রচণ্ড অস্থিরতা কাজ করছে।

এদিকে জনগণের দাবীর সাথে চীনা সরকারও একমত হয়ে জনগণকে সাথে নিয়ে দূষণ কমানর বিষয়ে এক যোগে কাজ করবে বলে জানায়। চীনের সরকারি সংবাদ মাধ্যম জিংজুয়া জানায়, “ বর্তমানে চীনের পরিবেশ সংরক্ষণের আইনের যে শিথিলতা রয়েছে তা আরও কঠোর করা হয়েছে নতুন এ বিচারিক ব্যাখ্যাতে। নতুন আইনে যারা পরিবেশে গুরুতর দূষণ সম্পাদনে জড়িত থাকবে তাঁদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা হয়েছে।“

নতুন এ বিচারিক ব্যাখ্যার মাধ্যমে তদন্ত কর্মকর্তারা বিশেষ স্বাধীনতা ও সুযোগ পাবেন এবং গুরুতর দূষণকারীদের কঠোর শাস্তির বিধান নিশ্চিত করা হয়েছে। পরিবেশবাদিরা সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

তথ্য সূত্রঃ দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...