আয়রণে গর্ভের শিশুর ওজন বাড়ে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গর্ভাবস্থায় আয়রনের ডোজ সেবনে প্রসূতির রক্তস্বল্পতা রোধ করে। তাই চিকিৎসকরা গর্ভাবস্থায় নিয়মিত আয়রন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন। কিন্তু নতুন এক গবেষণায় দেখা গেছে, আয়রনের ডোজ শুধু প্রসূতির রক্তস্বল্পতাই রোধ করে না, বরং গর্ভের শিশুর ওজন বাড়াতেও সহায়তা করে।

baby's weight

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য দিয়েছেন। গবেষকরা জানান, ২০ লাখ প্রসূতির ওপর জরিপ চালিয়ে দেখা গেছে, স্বল্পমাত্রার আয়রনের ডোজে রক্তস্বল্পতার ঝুঁকি ১২ শতাংশ এবং গর্ভের শিশুর ওজন কমার ঝুঁকি ৩ শতাংশ কমে।

রিপোর্টে আরও বলা হয়, চীন-তানজানিয়াসহ বিভিন্ন দেশের গর্ভবতী নারীর ওপর চালানো ৯০টি গবেষণার ফল বিশ্লেষণ করে ব্রিটিশ মেডিকেল একটি সাময়িকীতে জানায়, প্রতিদিন ৬৬ মিলিগ্রাম আয়রন খেলে রক্তস্বল্পতা ও কম ওজন নিয়ে শিশু জন্মের ঝুঁকি কমে। তবে নিয়মিত আয়রন খেলে অকালজন্মের ঝুঁকি কমে- এ রকম কোনো প্রমাণ তারা পাননি।

গবেষকরা জানান, গর্ভাবস্থায় রক্তস্বল্পতার অন্যতম কারণ আয়রণের ঘাটতি। স্বল্প ও মধ্য আয়ের দেশগুলোর নারীদের মধ্যে আয়রণের ঘাটতিজনিত সমস্যা বেশি দেখা যায়। ২০১১ সালে এসব দেশের তিন কোটি ২০ লাখ গর্ভবতী নারী আয়রণ ঘাটতিজনিত সমস্যায় ভোগেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি গর্ভবতী নারীদের প্রতিদিন ৬০ মিলিগ্রাম আয়রণের ডোজ গ্রহণের পরামর্শ দিয়েছে। সূত্র: বিবিসি ও জিনিউজ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...