মাইক্রোসফট ওয়ার্ড/এক্সেল সম্পাদনা করা যাবে অপারেটিং সিস্টেম গুগল ক্রোমে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সম্প্রতি গুগল তাদের নিজস্ব ওয়েব ভিত্তিক অপারেটিং সিস্টেম ক্রোম ওএস Chrome OS এ চমৎকার ফিচার সংযুক্ত করেছে। এতে করে ব্যবহারকারীরা কোন সমস্যা ছাড়াই মাইক্রোসফট ওয়ার্ড কিংবা এক্সেল এর ফাইল সম্পাদনা করতে পারবেন। মজার ব্যাপার হচ্ছে গুগল এই সংযোজনটি ঘটা করে ঘোষণা দিয়ে জানায় নি।


google os

গুগল ক্রোম অপারেটিং সিস্টেমটি মূলত লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম। ওয়েব এপ্লিকেশন চালানোর জন্য গুগল ২০০৯ সালে এই অপারেটিং সিস্টেমটি বাজারে আনে। এটা ওপেন সোর্স প্রজেক্ট এর আওতায় ক্রোমিয়াস ওএস Chromium OS নামেও পরিচিত। তবে এই অপারেটিং সিস্টেম চালানোর জন্য গুগল সমর্থিত হার্ডওয়্যার সমৃদ্ধ মেশিন এর প্রয়োজন হবে।

অফিস সংক্রান্ত এপ্লিকেশনগুলো আরো উন্নত সম্পাদনা আনার জন্য গুগল এর এই নতুন সংযোজন। অপারেটিং সিস্টেমের নতুন আপডেট টি এর ফলে মাইক্রোসফট ওয়ার্ড কিংবা এক্সেল ফাইলসমূহ ক্রোম অপারেটিং সিস্টেম এ পরিচালিত মেশিনে পড়া এবং সম্পাদনা করা যাবে। অন্য দিকে পাওয়ার-পয়েন্ট এর মতন জনপ্রিয় অফিস ফিচার এর আওতায় থাকছে না। তবে আশা করা যায় গুগল সামনের দিনগুলোতে এই সুবিধাটি বর্ধিত করবে।

আপনার যদি নিজস্ব মেশিনে গুগল অপারেটিং সিস্টেম থেকে থাকে তবে আপনি নতুন ফিচারগুলো পেতে পারেন। এখন পর্যন্ত ফিচারটি ডেভ চ্যানেল এর আওতায় আছে। খুব শিঘ্রি এটা বেটা চ্যানেলে পাওয়া যেতে পারে। সর্বশেষ জানা গেছে, গুগল চূড়ান্ত ভাবে ফিচার টি গুগল ক্রোমে স্থায়ীভাবে সংযুক্ত করবে।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...