The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিজ্ঞানীরা চাঁদের জন্ম নিয়ে দিলেন নতুন তথ্য!

বিজ্ঞানীরা এবার চাঁদের জন্ম নিয়ে তথ্য দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চাঁদ নিয়ে যেনো গবেষণার শেষ নেই। বিভিন্ন সময় চাঁদ নিয়ে গবেষণা করে নানা তথ্য দেওয়া হয়েছে। এবার বিজ্ঞানীরা চাঁদের জন্ম নিয়ে নতুন তথ্য দিলেন!

বিজ্ঞানীরা চাঁদের জন্ম নিয়ে দিলেন নতুন তথ্য! 1

চাঁদ নিয়ে যেনো গবেষণার শেষ নেই। বিভিন্ন সময় চাঁদ নিয়ে গবেষণা করে নানা তথ্য দেওয়া হয়েছে। এবার বিজ্ঞানীরা চাঁদের জন্ম নিয়ে নতুন তথ্য দিলেন!

বিজ্ঞানীরা এবার চাঁদের জন্ম নিয়ে তথ্য দিয়েছেন। বিজ্ঞানীদের ধারণা মতে, ৪৫০ কোটি বছর পূর্বে পৃথিবীর বুকে মঙ্গল গ্রহের আয়তনের একটি গ্রহ আছড়ে পড়ে। আর সে কারণেই নাকি চাঁদের জন্ম হয়েছিল। চাঁদ হতে আনা পাথর বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এই তথ্য দিয়েছেন। সম্প্রতি চীনে এক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

চীনের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা নাসা’র ৩টি চন্দ্র পৃষ্ঠ হতে আনা পাথর বিশ্লেষণ করে সেখানে ক্লোরিন আইসোটপের সন্ধান পেয়েছেন। যা শুধুমাত্র উচ্চমানের সংঘাতে তৈরি হয়ে থাকে। এক বিশাল সংঘাতের কারণেই চাঁদ তৈরি হয়েছিল বলে জানিয়েছেন সেই গবেষণা দলের একজন বিজ্ঞানী।

নতুন এই গবেষণার কারণে চাঁদের জন্মের ইতিহাস সম্পর্কে নতুন দিগন্ত খুলে গেছে বলে মনে করা হচ্ছে। গবেষকরা জানিয়েছেন যে, মঙ্গলের মতো আয়তনের একটি বস্তুর সঙ্গে ধাক্কা লেগেছিল পৃথিবীর। এই ধাক্কার কারণেই মূলত চাঁদের জন্ম হয়েছিলো! তবে এই বিষয়ে বিজ্ঞানীরা আরও গবেষণা অব্যাহত রেখেছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...