The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের প্রথম ৫ সিটের উড়ন্ত ট্যাক্সি

লিলিয়াম নামে জার্মানির একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এই ট্যাক্সিটি আনতে চলেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তি খুব দ্রুত এগিয়ে চলেছে। আধুনিক এই সময় আমাদের জীবনকে সহজ করতে প্রতিনিয়ত নানা উদ্ভাবন করছে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান। এবার আসছে উড়তে সক্ষম এমন ৫ সিটের ট্যাক্সি। এই ধরনের ট্যাক্সি বিশ্বে এটিই প্রথম।

বিশ্বের প্রথম ৫ সিটের উড়ন্ত ট্যাক্সি 1

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, লিলিয়াম নামে জার্মানির একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এই ট্যাক্সিটি আনতে চলেছে। এই ট্রাক্সি স্বয়ংক্রিয়ভাবে উড়তে সক্ষম। এটিতে ইলেকট্রিক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

এই ট্যাক্সিতে ৫টি আসন থাকবে। অর্থাৎ সর্বোচ্চ ৫ জন এই ট্যাক্সিতে যাত্রী হিসেবে উঠতে পারবেন। এটি ঘণ্টায় ৩০০ কিলোমিটার পাড়ি দিতে পারবে। উড়ন্ত ট্যাক্সি চালু হলে যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে।

যদিও এর আগেও উড়তে সক্ষম এমন ট্যাক্সির পরীক্ষা চালিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। তবে সেগুলোর কোনোটিই দুই সিটের বেশি ছিলো না। সে কারণে লিলিয়ামের তৈরি ট্যাক্সিটিই বিশ্বের প্রথম ৫ সিটের উড়তে সক্ষম ট্যাক্সি হবে।

নিজেদের এই উদ্ভাবন সম্পর্কে লিলিয়ামের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ড্যানিয়েল উগেন্ড সংবাদ মাধ্যমকে বলেছেন, ২ থেকে ৫ সিটে যাওয়াই ছিল আমাদের মূল লক্ষ্য। কারণ হলো আমরা আরও বেশি মানুষের জন্য আকাশপথ উন্মুক্ত করতে বদ্ধ পরিকর।

এই উড়ন্ত ট্যাক্সিটিতে ৩৬টি ইলেকট্রিক মোটর ব্যবহার করা হয়েছে। মূলত এগুলোর সাহায্যেই এটি উড্ডয়ন এবং অবতরণ করবে। একবার চার্জ দিলে ট্যাক্সিটি ৩০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম। লিলিয়াম জানিয়েছেন, ২০২০ সালের মধ্যেই তারা বড় পরিসরে এই ট্যাক্সি উৎপাদন প্রক্রিয়া শুরু করবেন।

Loading...