The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার বাজারে অ্যানড্রয়েড পাই

আমাদের এই স্মার্টফোনকে স্মার্ট করেছে এর ভিতর স্থাপন করা অ্যানড্রয়েড সিস্টেম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোনের ব্যবহার বর্তমানে আমরা প্রায় সকলেই করে থাকি। স্মার্টফোন সম্প্রতি সকল পেশার মানুষই ব্যবহার করে থাকে। স্মার্টফোন আমাদের জীবন যাত্রার গতি বৃদ্ধির পাশাপাশি দিয়ে যাচ্ছে অগণিত সব সেবা।

এবার বাজারে অ্যানড্রয়েড পাই 1

আমাদের এই স্মার্টফোনকে স্মার্ট করেছে এর ভিতর স্থাপন করা অ্যানড্রয়েড সিস্টেম। অ্যানড্রয়েডকে অনেকে অনেক ভাবে জেনে থাকেন মূলত এটি হল একটি ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম। যেমন আমাদের কম্পিউটারের ভিতরে আমরা অপারেটিং সিস্টেমের জন্য উইন্ডোজ ব্যবহার করে থাকি ঠিক তেমন ভাবে স্মার্ট ফোনে অ্যানড্রয়েড সিস্টেম একই কাজ সম্পাদন করে থাকে। আমাদের স্মার্ট ফোনের অ্যানড্রয়েড সিস্টেম মোডিফাইড লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

আমাদের স্মার্টফোনের এই অ্যানড্রয়েড সিস্টেমের সর্বশেষ ও নতুন ভার্সন এর সূচনা করেছে গুগোল। সম্প্রতি গুগোল তাদের তৈরি নতুন অ্যানড্রয়েড সিস্টেমের নাম ঘোষণা করেন। নতুন অ্যানড্রয়েড সিস্টেমের ভার্সন ৯ এর নামকরণ করা হয় অ্যানড্রয়েড ‘পাই’। বর্তমানে আমরা আমাদের স্মার্ট ফোনে অ্যানড্রয়েড সিস্টেম অরিও ভার্সন আপডেট ব্যবহার করছি, খুব দ্রুত আমরা আমাদের কাঙ্ক্ষিত অ্যানড্রয়েড সিস্টেমের নতুন আপডেট পাই ব্যবহার করতে যাচ্ছি।

সম্প্রতি সুধুমাত্র পিক্সেল মোবাইল ফোনের জন্য এই অ্যানড্রয়েড সিস্টেম পাই প্রযোজ্য করা হয়েছে। তবে চলমান বছরের শেষ দিকে বাজারের অন্যান্য সকল ব্র্যান্ডের স্মার্ট ফোনের মধ্যে পাওয়া যাবে এই অ্যানড্রয়েডের নতুন সংস্করণ। আপডেট নতুন এই অ্যানড্রয়েড সিস্টেমে থাকছে নতুন নতুন সকল ফিচার। মার্চ মাসে এটির পরীক্ষামূলক ব্যবহার চালু করা হয়ে থাকে। পরবর্তীতে এই নতুন অ্যানড্রয়েড সিস্টেমের মধ্যে নতুন বেশ কিছু ফিচার যোগ করা হয় এবং পরবর্তীতে আনুষ্ঠানিক ভাবে এটিকে সংস্করণ করা হয়।

আমরা আমাদের স্মার্ট ফোনের ন্যাভিগেশন সিস্টেম সম্পর্কে জানি যা আমাদের ফোনকে খুবি সুন্দর ভাবে আমাদের কাছে উপস্থাপন করে থাকে। অ্যানড্রয়েড সিস্টেম পাইয়ের ন্যাভিগেশন সিস্টেম এ পর্যন্ত প্রকাশ পাওয়া সকল অ্যানড্রয়েড সিস্টেম থেকে ভিন্ন ও মনোমুগ্ধকর। পাই অ্যানড্রয়েড সিস্টেমের ন্যাভিগেশন সিস্টেমে থাকবে শুধু হোম এবং ব্যাক বাটন। অ্যানড্রয়েড সিস্টেম ‘পাই’ এর ন্যভিগেশন সিস্টেম হবে এক কথায় সংকেত নির্ভর যেখানে সম্প্রতিক চলমাল অ্যাপের জন্য কোন প্রকার রিসেন্ট বাটন থাকবেনা। রিসেন্ট বাটন না থাকায় আমাদেরকে চলমাল রিসেন্ট অ্যাপ দেখার জন্য ফোনের স্ক্রিনের উপর থেকে স্লাইড করে দেখতে হবে।

নতুন অ্যানড্রয়েড সিস্টেম পাইতে থাকছে অ্যাপ অ্যাকশন নামক নতুন আর চমৎকার ফিচার যা আমাদের পছন্দের নির্দিষ্ট অ্যাপ এর জন্য নির্দিষ্ট শর্টকাটের ব্যবস্থা করে দিবে। অ্যানড্রয়েড সিস্টেম পাইয়ের এই ফিচারটি অ্যাপেলের সিরি সাজেসন্সের মতো কাজ করবে আমাদের স্মার্ট ফোনে। এছাড়া অ্যানড্রয়েড সিস্টেম পাইতে আরো একটি চমৎকার ফিচার অ্যাড করা হয়েছে যার নাম স্লাইসেস। স্লাইসেস আমাদের ব্যবহারের অ্যাপ চালু করার আগেই উক্ত অ্যাপের গুরুত্বপূর্ণ সকল তথ্য নিয়ে আমাদের সামনে হাজির হবে। তবে কথিত এই ফিচার গুলর জন্য আমাদের চলমান বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

এছাড়া পরিবর্তন আনা হয়েছে ব্যাটারি আর ডিসপ্লের ফিচার গুলতেও। ব্যাটারির জন্য তৈরি করা হয়েছে অ্যাডাপটিভ নামক ফিচার যা আমাদের ব্যবহৃত সর্বাধিক অ্যাপ গুলোকে প্রাধান্য দিবে যাতে করে আমাদের স্মার্ট ফোনের চার্জ তুলনামূলক কম খরচ হয়। এছাড়া অ্যাডাপটিভ ডিসপ্লে আমাদের ব্রাইটনেসকে খুব সতর্কতার সাথে এডজাস্ট করবে যাতে করে সঠিক আলোতে আমাদের চোখের কোন প্রকার ক্ষতি হতে না পারে। সঠিক ভাবে ব্রাইটনেস ঠিক না থাকলে আমাদের চোখ ও সাস্থের ঝুকি হতে পারে। নতুন অ্যানড্রয়েড সিস্টেম পাই এর অন্যতম সেরা ফিচার হল ডিজিটাল অয়েলবিং যা আমাদের গাইড করবে ফোন ব্যবহারের ক্ষেত্রে। এই অ্যাপ ব্যবহার করে আমরা খুব সহজেই নির্ধারণ করে দিতে পারবো যে দিনে কতটা সময় আমরা আমাদের ফোনকে বা এর অ্যাপ সমূহকে ব্যবহার করতে পারবো। সময় শেষ হউয়ার সাথে সাথে এই ডিজিটাল অয়েলবিং ফিচারটি আমাদের সংকেত প্রদান করবে।

সম্প্রতি অ্যানড্রয়েড সিস্টেম রিও ব্যবহার করছে সবাই এবং অধির আগ্রহের সাথে অপেক্ষায় আছেন অ্যানড্রয়েড সিস্টেম পাই এর জন্যে যার অবসান ঘটতে চলেছে খুবি দ্রুত। এই অ্যানড্রয়েড সিস্টেম ব্যবহার হবে বিগত সকল অ্যানড্রয়েড সিস্টেমের থেকে সেরা বলে আশাবাদ প্রকাশ করেছেন গুগোল।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...