The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মুসলিমরা পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী মানুষ: গবেষণা

এই গবেষকের মত হলো, গবেষণাটির ফলাফলে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, মানুষের সন্তুষ্টির সঙ্গে একত্ববাদের সরাসরি সম্পর্ক রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জার্মানির ম্যানহেইম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ৬৭ হাজারের বেশি মানুষের ওপর জরিপ চালিয়ে এক নতুন তথ্য প্রকাশ করেছেন। যে তথ্যে বলা হয়, মুসলিমরা আল্লাহর একত্ববাদে বিশ্বাস করার কারণে এই পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী।

মুসলিমরা পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী মানুষ: গবেষণা 1

যুক্তরাজ্যের সংবাদপত্র ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, সুখীদের এই তালিকায় মুসলিমদের পরে রয়েছে যথাক্রমে খ্রিস্টান, বৌদ্ধ এবং হিন্দুরা। অপরদিকে নাস্তিকরা সবচেয়ে বেশি অসুখী মানুষ। এই গবেষণাপত্রটি প্রকাশিত হয় আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে।

এই গবেষণাপত্রে আরও বলা হয়, আল্লাহর একত্ববাদে বিশ্বাস মুসলিমদেরকে প্রভাবিত করায় হতাশা এবং উদ্বেগ তাদেরকে কখনই খুব একটা গ্রাস করতে পারে না। মানুষের প্রতি মুসলিমদের সহানুভূতিও অনেক বেশি। সে কারণেই তাদের মধ্যে আত্মহত্যার প্রবণতাও অনেক কম দেখা যায়।

জরিপ ও অন্য গবেষকদের মতামতের ভিত্তিতে এই গবেষণাপত্রটি তৈরি করেন ম্যানহেইম বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট ড. লরা ম্যারি এডিনগার-স্কন্স।

এই গবেষকের মত হলো, গবেষণাটির ফলাফলে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, মানুষের সন্তুষ্টির সঙ্গে একত্ববাদের সরাসরি সম্পর্ক রয়েছে। গবেষণাটির ফলাফল ধর্ম সংক্রান্ত মনস্তাত্ত্বিক জ্ঞানের ক্ষেত্রকে আরও বেশি প্রসারিত করেছে।

গবেষকদের মতে, এর মাধ্যমে শুধু বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর একত্ববাদের বিশ্বাসের গড় মাত্রা তাই নয়, তাদের সন্তুষ্টিতে ধর্মের প্রভাবের বিষয়টিও এখানে বেরিয়ে এসেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...