The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতীয় বিমান চলাচলের রাস্তা বন্ধ করে দিচ্ছে পাকিস্তান

সেই সঙ্গে আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যের রাস্তা বন্ধ করে দেওয়ার বিষয় নিয়েও আলাপ-আলোচনা চলছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কাশ্মীর নিয়ে বিরোধে জড়িয়ে এবার পাকিস্তান ভারতীয় বিমানের জন্য নিজেদের আকাশসীমা সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে।

ভারতীয় বিমান চলাচলের রাস্তা বন্ধ করে দিচ্ছে পাকিস্তান 1

শুধু তাই নয়, সেই সঙ্গে আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যের রাস্তা বন্ধ করে দেওয়ার বিষয় নিয়েও আলাপ-আলোচনা চলছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

গতকাল (মঙ্গলবার) এক টুইট এর মাধ্যমে এমনটিই জানিয়েছেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হুসেন। তিনি জানিয়েছেন যে, বিষয়টি পর্যালোচনা করে দেখছে ইমরান খানের সরকার। এই বিষয়টি নিয়ে মন্ত্রিসভায় একদফা আলোচনাও হয়েছে। খবর আনন্দবাজার এবং ইন্ডিয়া টুডের।

টুইটারে ফাওয়াদ হুসেন লেখেন, ‘ভারতীয় বিমানের জন্য আকাশসীমা সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার চিন্তাভাবনা করছেন পাক প্রেসিডেন্ট ইমরান খান। পাকিস্তানের উপর দিয়েই আফগানিস্তানে বাণিজ্য করে ভারত। সেই রাস্তা বন্ধ করে দেওয়া নিয়েও মন্ত্রিসভায় একদফা আলোচনা করা হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পূর্বে আইনি দিকগুলি নিয়ে বিশ্লেষণ চলছে। শুরুটা মোদীই করেছেন। শেষ করবো আমরা।’

জাতিসংঘ ও আন্তর্জাতিক মহলের সমর্থন জোগাড়ের চেষ্টা অব্যাহত রেখেছে পাকিস্তান। এমনকি এই বিষয়টি নিয়ে আন্তর্জাতিক ন্যায় আদালতে যাওয়ার প্রস্তুতিও নিচ্ছে পাকিস্তান। এরমধ্যেই সোমবার দেশবাসীর উদ্দেশে বক্তৃতা দেন ইমরান খান। নরেন্দ্র মোদী এবং বিজেপি সরকারের বিরুদ্ধে কাশ্মীরে মানবতা লঙ্ঘনের অভিযোগ তোলেন ইমরান খান। এর শেষ দেখে ছাড়বেন বলেও হুঁশিয়ারিও দেন ইমরান খান। তারপরই এদিন আকাশসীমা বন্ধ করার হুঁশিয়ারি দিলেন তাঁরই এক মন্ত্রী।

উল্লেখ্য, ইতিপূর্বে গত ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা হামলার জবাবে পাক অধিকৃত কাশ্মীর ও বালাকোটে অভিযান চালায় একদল ভারতীয় বায়ুসেনা। সেই সময়েও ভারতীয় বিমানের জন্য আকাশসীমা সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলো পাকিস্তান সরকার।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...