The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক এবার মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় কাজ করছে

বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়া জগতে যোগাযোগের জন্য একটি উন্মুক্ত দ্বারপ্রান্ত খুলে দিয়েছে ফেসবুক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুক মানেই হলো জনপ্রিয় একটি সোস্যাল মিডিয়া। নিত্য প্রয়োজনীয় পণ্যের মতোই ফেসবুকের চাহিদা হয়ে দাঁড়িয়েছে। ফেসবুক বিভিন্ন সময় নানা ধরনের নতুন নতুন সংযোজনের মাধ্যমে গ্রাহক সুবিধা বৃদ্ধি করেছে। বিভিন্ন সময় ফেসবুক নানা ধরনের ফিচার উন্মোচনের মাধ্যমে গ্রাহকদের নানা ধরনের সুযোগ সুবিধা দিয়ে আসছে। থেমে নেই তাদের এইসব নতুন ফিচার সংযোজনের কাজ। নানা গবেষণার মাধ্যমে নানা সুবিধা দেওয়া হচ্ছে। যাতে করে ফেসবুকের গ্রহণযোগ্যতা আরও বাড়ে সেই প্রচেষ্টা সব সময় অব্যাহত রেখেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক এবার মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় কাজ করছে 1

ফেসবুক মানেই হলো জনপ্রিয় একটি সোস্যাল মিডিয়া। নিত্য প্রয়োজনীয় পণ্যের মতোই ফেসবুকের চাহিদা হয়ে দাঁড়িয়েছে। ফেসবুক বিভিন্ন সময় নানা ধরনের নতুন নতুন সংযোজনের মাধ্যমে গ্রাহক সুবিধা বৃদ্ধি করেছে। বিভিন্ন সময় ফেসবুক নানা ধরনের ফিচার উন্মোচনের মাধ্যমে গ্রাহকদের নানা ধরনের সুযোগ সুবিধা দিয়ে আসছে। থেমে নেই তাদের এইসব নতুন ফিচার সংযোজনের কাজ। নানা গবেষণার মাধ্যমে নানা সুবিধা দেওয়া হচ্ছে। যাতে করে ফেসবুকের গ্রহণযোগ্যতা আরও বাড়ে সেই প্রচেষ্টা সব সময় অব্যাহত রেখেছে ফেসবুক কর্তৃপক্ষ।

পুরো বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়া জগতে যোগাযোগের জন্য একটি উন্মুক্ত দ্বারপ্রান্ত খুলে দিয়েছে ফেসবুক। যেখানে মানুষ তাদের ব্যক্তিগত, ব্যবসায়িক এবং কর্মক্ষেত্রের সব ধরণের যোগাযোগ সম্পন্ন করছে এই মাধ্যমটির মাধ্যমে। তবে এসব মেজেজিং সিস্টেমে তথ্যের গোপনীয়তার তেমন কোনো নিশ্চয়তা নেই। ইউজারদের গোপনীয়তা লঙ্ঘনে প্রায়ই জনপ্রিয় সামাজিক যোগাযোগে মাধ্যম ফেসবুকের নাম চলে আসছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সম্প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিং ফিচার নিয়ে কাজ করার কথা বলেছেন। এবার সেই পথেই এগিয়ে চলেছে ফেসবুক কর্তৃপক্ষ।

অ্যাপ গবেষক জেইন মানচুন এই বিষয়ে বলেছেন, ফেসবুক তাদের প্ল্যাটফরর্ম মেসেঞ্জারে এনক্রিপটেড ভিডিও ও অডিও কল করা যায় এমন একটি সিস্টেম ‘সিক্রেট মুড’ ফিচার নিয়ে কাজ করে চলেছে। যেখানে সেন্ডার ও রিসিভার ছাড়া তৃতীয় পক্ষ কেও প্রবেশ করতে পারবে না। বলা হচ্ছে যে, এমনকি ফেসবুক কর্তৃর্পক্ষ সেই তথ্য জানবেও না। মূলত এই ফিচারে ইউজারদের গোপনীয়তার বিষয়েও প্রাধান্য দেওয়া হয়েছে।

উল্লেখ্য যে, বর্তমানে মেসেঞ্জারে ‘সিক্রেট কনভারসেশন’ নামে যে ফিচারটি রয়েছে তা শুধু টেক্সট মেসেজিংয়ের জন্য। তবে ফেসবুকের আওতাধীন প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপের এনক্রিপটেড মেসেজিংয়ের জন্য বেশ জনপ্রিয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...