The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগল ​​​​​​​এবার আনলো ‘পেপার ফোন’

গুগলের ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস প্রকল্প সৃষ্টি করেছে এই ফোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিন যতো গড়াচ্ছে ততোই আধুনিক হচ্ছে মোবাইল ফোন। স্মার্টফোন বললে সবার চোখে ভেসে ওঠে নানা রঙের লম্বা ধরনের মোবাইলের ছবি। তবে গুগল ​​​​​​​এবার আনলো কাগজের মতো দেখতে ‘পেপার ফোন’।

গুগল ​​​​​​​এবার আনলো ‘পেপার ফোন’ 1

দিন যতো গড়াচ্ছে ততোই আধুনিক হচ্ছে মোবাইল ফোন। স্মার্টফোন বললে সবার চোখে ভেসে ওঠে নানা রঙের লম্বা ধরনের মোবাইলের ছবি। তবে গুগল ​​​​​​​এবার আনলো কাগজের মতো দেখতে ‘পেপার ফোন’। এই ফোনের কথা উঠে আসার পরই প্রশ্ন জেগেছে আসলে এটি কী? এটি কোনো স্মার্টফোন? এটি দিয়ে কি তাহলে কথা বলা যাবে?

তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল আনলো এক টুকরা কাগজের মতোই দেখতে এমন একটি ফোন। যাতে রয়েছে প্রয়োজনীয় অনেক তথ্যই। গুগলের ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস প্রকল্প সৃষ্টি করেছে এই ফোন। এর নাম দেওয়া হয়েছে ‘পেপার ফোন’।

যদিও এই স্মার্টফোন দিয়ে কোন সেলফি তোলা যাবে না, করা যাবে না ফোনও। আবার পাঠানো যাবে না মেসেজও। তাহলে এটি কিভাবে ফোনের কাজ করবে, সেই বিষয়টি নিয়ে আকর্ষণ সৃষ্টি হয়েছে গ্রাহকদের মধ্যেও।

গুগলের পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট হতে নোটবুক, ওয়েদার চ্যানেল হতে ম্যাপ, ফটো হতে ক্যালেন্ডার রিমাইন্ডার-সব তথ্যই রাখা যাবে অনায়াসে। ডিজিটাল দুনিয়া হতে মানুষকে মুক্তি দিতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে গুগল।

পেপার ফোন বলা হলেও এটি মূলত অ্যাপ। যা যোগ হয়েছে অ্যান্ড্রয়েড এবং ক্রোমের মতো গুগল প্রোডাক্টের সঙ্গে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য খুব বেশি প্রয়োজন, সেসব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপটি। কনট্যাক্ট লিস্ট কিংবা নোটবুকের মতো প্রয়োজনীয় তথ্য একত্রিত করবে এই নতুন অ্যাপ।

তারপর সেসব তথ্যের প্রিন্ট আউট আবার কাগজে নেওয়া যাবে। সারাদিনে চলার জন্য আপনার ফোনে থাকা দরকারি তথ্য চলে আসবে একটি কাগজে। তাই তথ্য থেকে দূরে থেকেও পেপার ফোনের মাধ্যমে আপনি থাকতে পারবেন ‘ডিজিটাল ডিটক্স’-এর সঙ্গে।

ডিজিটাল যুগে সাধারণ মানুষকে নিস্তার দিতেই পেপার ফোন নামক অ্যাপটি আনা হয় বলে জানানো হয়েছে। বিষয়টি নিয়ে অ্যাপ নির্মাতারা জানিয়েছে, ‘যারা ফোনের সঙ্গে অতিরিক্ত সময় কাটান ও প্রযুক্তির সঙ্গে সামাজিক জীবনের ভারসাম্য করতে চাইছেন, তাদের জন্যই এই অ্যাপটি নিয়ে আসা হয়েছে।’

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...