তথ্য প্রযুক্তির কয়েকটি সংবাদ

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রতিদিন সারাবিশ্বে ঘটে যাচ্ছে অনেক ঘটনা। সবচেয়ে বেশি ঘটনার মধ্যে বর্তমান বিশ্বে আকর্ষণীয় ঘটনা হলো তথ্য প্রযুক্তির সংবাদ। তাই কয়েকটি তথ্য প্রযুক্তির সংবাদ সকলের সামনে তুলে ধরা হলো।

গুগল থেকে মুভি কেনা যাবে

ওয়েব নিউজ সূত্রে জানা গেছে, অ্যানড্রয়েড অ্যাপ স্টোরসহ গুগলের সেবা বিক্রির যে স্টোর ছিল সেগুলো একত্রিকরণ করে হল ‘গুগল প্লে’। অ্যাপ্লিকেশন বিক্রিই এখনও পর্যন্ত এ স্টোরের সবচেয়ে বড় ব্যবসা, তবে শিগগিরই এখান থেকে মুভিও কেনা যাবে। ইতিমধ্যে স্টুডিওগুলোর সঙ্গে আলোচনা শুরু করেছে এ সার্চ ইঞ্জিন জায়ান্ট।
মুভি ছাড়াও বই এবং গানও কেনার সুযোগ থাকছে গুগল প্লে স্টোরে। বর্তমানে কেবল গুগল প্লে স্টোর থেকে যে কোন মুভি ভাড়া নেয়া যায় এবং সেগুলো অনলাইনে দেখা যায়। এখান থেকে এখনও মুভি বিক্রি শুরু হয়নি। এ সুবিধাটিই চালু করতে যাচ্ছে তারা। অ্যাপলের আইটিউন স্টোরের মতো সেবা চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। সিনেট জানিয়েছে, আগামী গ্রীষ্মের আগেই মুভি বিক্রি শুরু হবে। গুগলের এ সুবিধাটি চালু হলে মুভি স্টুডিওগুলো প্রচুর সুবিধা পাবে।

অ্যানড্রয়েড ডিভাইসগুলোতে মুভি বিক্রি বাড়বে অনেক। বর্তমানে বিশ্বব্যাপী প্রতিদিন ৩০০ মিলিয়নেরও বেশি অ্যানড্রয়েড স্মার্টফোন চালু হচ্ছে। এই বিপুল সংখ্যক ক্রেতার কাছে তাই মুভি স্টুডিওর মালিকরা সহজেই পৌঁছতে পারবেন। গুগলের অ্যানডি রুবিন বলেন, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বলেন, স্টুডিওগুলোর জন্য গুরুত্বপূর্ণ তার মুভিটি বিক্রি করা। ডিভিডিতে মানুষের আগ্রহ দিন দিন কমছে। স্টিমিং সার্ভিসগুলোর প্রতি মানুষ আগের চেয়ে বেশি আগ্রহী হচ্ছে।

১ সেকেন্ডে ৩৬ মিলিয়ন মুখ থেকে বের করতে পারবে নির্দিষ্ট ব্যক্তিকে

দিনকে দিন নিরাপত্তা ক্যামেরা প্রযুক্তি ক্রমশই উন্নত হচ্ছে। এখন এটি কেবল নির্দিষ্ট একটি মানুষের চেহারাকেই চিনতে পারে না, চাইলে ৩৬ মিলিয়ন মানুষের মধ্য থেকে একজনকে খুঁজেও বের করতে পারে! আর এজন্য এ প্রযুক্তির সময় লাগে মাত্র ১ সেকেন্ড! হিটাচি কোকুসাই ইলেকট্রিক কর্তৃক ডেভেলপ করা নিরাপত্তা ক্যামেরার মধ্যে এ বৈশিষ্ট্য রয়েছে। সম্প্রতি এ প্রযুক্তির ক্যামেরা একটি নিরাপত্তা ট্রেড শো তে প্রদর্শন করা হয়েছে। এ ক্যামেরাটি ইমেজ প্রসেসিংয়ের জন্য কোন সময় নষ্ট করে না।

এটি সরাসরি ক্যামেরা থেকে ভিজুয়াল ডাটা সংগ্রহ করতে পারে এবং রিয়েল টাইমে চেহারা চিহ্নিত করতে পারে। বলা যায়, কোন ব্যক্তিকে কোটি মানুষের মধ্য থেকে খুঁজে পাওয়া এ প্রযুক্তির কাছে নস্যি। নিরাপত্তা সংস্থা বা বড় কোন প্রতিষ্ঠানের জন্য এ প্রযুক্তির নিরাপত্তা ক্যামেরা হতে পারে আদর্শ।

এবার রিমোট কন্ট্রোল মাদারবোর্ড

রিমোর্ট কন্ট্রোল মাউচ আমরা সবসময়ই ব্যবহার করি। কিন্তু এবার দেশের প্রযুক্তি বাজারে যুক্ত হয়েছে তাইওয়ানের বায়োস্টার এইচ-৬১এমএইচ মডেলের ১০০% সলিড ক্যাপাসিটর মাদারবোর্ড। নতুন এই মাদারবোর্ডের বৈশিষ্ট্য হচ্ছে এটি ইন্টেল ১১৫৫ সকেটের অর্থাৎ দ্বিতীয় প্রজন্মের ইন্টেল সেন্ডিব্রিজ ও টারবো বুস্ট টেকনোলজি সমৃদ্ধ কোরআই ৭/৫/৩ প্রসেসর সাপোর্টেড, ২ চ্যানেল ডিডিআর-৩ ১৩৩৩ যা সর্বোচ্চ ৮জিবি র‌্যাম সাপোর্টেড, ২টি পিসিআই এক্সপ্রেস ১.০ ও পিসিআই এক্স১৬ স্লট, ২টি পিসিআই স্লট, ৪টি সাটা ২.০, ৬টি ইউ.এস.বি-২ পোর্ট, মাল্টি ডিসপ্লে-ভিজিএ/ডিভিআই/এইচডিএমআই আউটপুট, সাপোর্ট ফুল হাইডেফিনেশন ভিডিও, রিয়েলটেক গিগাবিট লেন ও ৬ চ্যানেল এইচডি অডিও।

এ ছাড়া অপশনাল হিসেবে রয়েছে বায়োস্টার রিমোট কন্ট্রোল, যার মাধ্যমে পিসি অন/অফ মিডিয়া প্লেয়ারে গান শোনা ডিভিডি/ফটো দেখা ইত্যাদি কাজ করা যায়। এর বাজার মূল্য মাত্র ৪ হাজার ৭০০ টাকা।

নতুন আইপ্যাড: গরম কফি!

বিশ্বখ্যাত জায়ান্ট টেকনো কোম্পানি অ্যাপলের নতুন পণ্যের ব্যাপারে উৎসুক থাকে বিশ্বব্যাসী। কিন্তু আগ্রহের উপর ঠাণ্ডা পানি নিক্ষেপ করেছে কোম্পানিটির নতুন ট্যাবলেট কম্পিউটার আইপ্যাড-৩। বিষয় হচ্ছে এর অনাকাঙ্ক্ষিত উষ্ণতা। নতুন আইপ্যাডটি চালু থাকা অবস্থায় গরম হয়ে যাচ্ছে। কেউ কেউ রসিকতা করে বলছেন এর ওপর কফি রেখে গরম করা যাবে। ইতোমধ্যে নতুন এ ডিভাইসটির নাম হয়ে গেছে হটপ্যাড। অনেকে বলছেন আইপ্যাড-৩ এর আগের ভার্সনটি এর থেকে আরও বেশি গরম হতো। দ্বিমতও পোষণ করেছেন অনেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, যে কোন টেকনো পণ্য ব্যবহারে সামান্য গরম হতেই পারে। নতুন এ ট্যাবলেটটি এর রেটিনা ডিসপ্লের কারণে একটু বেশিই বিদ্যুৎ শোষণ করে যে কারণে উত্তপ্ত হয়ে ওঠার কারণে এ ঘটনা ঘটে। কোম্পানির তরফ থেকে এ ব্যাপারে কোন কৈফিয়ত পাওয়া যায়নি। তবে অ্যাপল তার ব্যবহারকারীদের ব্যাপারে যত্নশীল। বিগত দিনে ব্যাটারির কারণে আইফোন গরম হয়ে যাওয়ার কারণে তারা সেগুলো বদলে দিয়েছিল। তবে নতুন আইপ্যাডের ক্ষেত্রে কী ঘটবে তা বলা মুশকিল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...