The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গবেষণা: কালো চালের ভাত ডায়াবেটিস-ক্যান্সার প্রতিরোধ করে

‘চক চক করলেই সোনা হয় না’ এই প্রবাদ বাক্যটি আবার সত্য বলে প্রমাণ হলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কালো চাল দেখতে যেমনই হোক না কেনো। এর গুণের দিক দিয়ে কিন্তু বহুদূর গেছে। এক গবেষণায় উঠে এসেছে যে কালো চালের ভাত ডায়াবেটিস-ক্যান্সার প্রতিরোধ করে। তাহলে আর দেরি কেনো? আপনিও খেতে পারেন কালো চাল।

গবেষণা: কালো চালের ভাত ডায়াবেটিস-ক্যান্সার প্রতিরোধ করে 1

‘চক চক করলেই সোনা হয় না’। এই প্রবাদ বাক্যটি আবার সত্য বলে প্রমাণ হলো। গবেষকরা এমন এক কালো চাল আবিষ্কার করলেন যা খেলে ডায়াবেটিস এমনকি ক্যান্সারও প্রতিরোধ করবে!

কালো চাল দেখতে যেমনই হোক না কেনো। এর গুণের দিক দিয়ে কিন্তু বহুদূর গেছে। এক গবেষণায় উঠে এসেছে যে কালো চালের ভাত ডায়াবেটিস-ক্যান্সার প্রতিরোধ করে। তাহলে আর দেরি কেনো? আপনিও খেতে পারেন কালো চাল।

ওজন বেড়ে যাওয়ার কারণে শরীরে বিভিন্ন রোগ বাসা বাধতে থাকে। তাই অতিরিক্ত ওজন থাকলে অবশ্যই সেই যজন কমিয়ে ফেলতে হবে। খুব সাধারণ একটি ধারণা হলো ভাত খেলে ওজন বাড়ে। আপনি জেনে হয়তো আশ্চর্য হবেন যে, ভাত খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাহলে কী সেই ভাত? হ্যাঁ কালো চালের ভাত। গবেষকরা বলেছেন যে, কালো চালের ভাত খেলে ওজন বাড়বে না। শুধু তাই নয় এই কালো চালের ভাত ডায়াবেটিস এমনকি ক্যান্সারও প্রতিরোধ করে!

শুধু তাই নয় কুচকুচে কালো চালের এই ভাত ডায়াবেটিস ও ক্যান্সার রোগীদের জন্য ম্যাজিক পথ্য হিসেবে কাজ করে বলে জানিয়েছেন গবেষকরা। যেহেতু এই চাল খেলে ওজন বাড়ে না সেহেতু এই কালো চালের ভাত ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করে। কালো এই চাল ফুটিয়ে যে ভাত হয়, তা পুষ্টিগুণ সমৃদ্ধ এবং রোগ প্রতিরোধেও সেরা।

জানা গেছে, ভারতের নদিয়া জেলার ফুলিয়া কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা সরকারি উদ্যোগে ধান ফলিয়ে কালো চাল তৈরি করেছেন। এছাড়াও ওই রাজ্যের বিভিন্ন জায়গাতেও শুরু হয়েছে এই কালো ধানের চাষ।

গবেষকরা বলেছেন যে, এই কালো চাল ক্যান্সার প্রতিরোধে সক্ষম। তাছাড়াও ডায়াবেটিস আক্রান্ত রোগীরা ও গর্ভবতী নারীরা এই চালের ভাত খেলে বহু উপকার পাবেন। শুধু ভাতই নয়, পায়েস, খিচুড়ি, বিরিয়ানিও রান্না করতে পারবেন এই কালো চাল দিয়ে। দেখতে যেমনই হোক না কেনো নানা গুণে সমৃদ্ধ এই কালো চাল তাইতো গবেষকরা সকলকে খাওয়ার উপদেশ দিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...