The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক প্রাকৃতিক সৌন্দর্য: ইতালি সিম্পলন উপত্যকা

সত্যিই এক প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৫ ফেব্রুয়ারি ২০২০ খৃস্টাব্দ, ২২ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ, ১০ জমাদিউস সানি ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

এক প্রাকৃতিক সৌন্দর্য: ইতালি সিম্পলন উপত্যকা 1

যে প্রাকৃতিক সৌন্দর্যপূর্ণ দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি ইতালি সিম্পলন উপত্যকা। সত্যিই এক প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি।

সিম্পলন উপত্যকাকে মূলত বলা হয়ে থাকে ভ্যালি অব আল্পস। আল্পসের দক্ষিণে পেনিইন এবং লেপটন রেঞ্জের মধ্যে অবস্থিত এই উপত্যকাটি। এই সিম্পলন উপত্যকার চারপাশে বেশ কয়েকটি সুউচ্চ পর্বত দ্বারা পরিবেষ্টিত, যাদের উচ্চতা হলো ৪ হাজার মিটারেরও বেশি।

এই উপত্যকাটির একটি অংশ সুইজারল্যান্ডে এবং অপর অংশটি ইতালির এক বিশাল এলাকা জুড়ে বিস্তৃত রয়েছে। উপত্যকার পশ্চিমাঞ্চলটি সুইজারল্যান্ডের ও পূর্বাঞ্চলটি ইতালির অধীনে রয়েছে। এটি প্রায় সারা বছরই বরফে ঢাকা থাকে। এর পাশেই এগিয়ে গেছে জনপ্রিয় সিম্পলন পাস। উপত্যকা হতে প্রায় ২ হাজার মিটার উঁচুতে এই রাস্তা তৈরি হয়েছে সপ্তদশ শতকের দিকে।

তবে শীতকালে বেশি বরফ পড়ায় যোগাযোগ ব্যবস্থা প্রায় সময় বিচ্ছিন্ন হয়ে থাকে। তাই এই সময়টা পর্যটকরা এড়িয়ে চলেন। পর্বতারোহীদের কাছে এক আকর্ষণীয় স্থানই হলো এই সিম্পলন উপত্যকা।

তথ্যসূত্র: http://nagarnews24.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...