The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনে করোনা ভাইরাস সনাক্তে নতুন ‘অ্যাপ’ চালু

করোনা ভাইরাসের ঝুঁকিপূর্ণ এলাকায় আসার সঙ্গে সঙ্গেই একজন মানুষকে সতর্ক সংকেত দিতে সক্ষম নতুন এই অ্যাপটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সর্বশেষ সংবাদ অনুযায়ী চীনে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১১১৫ তে দাঁড়িয়েছে। ক্রমেই যেনো বাড়ছে মৃত্যুর মিছিল। চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কয়েক দিনেই সহস্রাধিক মানুষের মৃত্যু ঘটেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ। এমন সংকটজনক অবস্থায় মানুষ কোথায় করোনা ভাইরাসের ঝুঁকিতে থাকবে এমন তথ্য সংকেত দিতে একটি অ্যাপ্লিকেশন (অ্যাপ) সেবা চালু করলো চীন সরকার।

চীনে করোনা ভাইরাস সনাক্তে নতুন ‘অ্যাপ’ চালু 1

সর্বশেষ সংবাদ অনুযায়ী চীনে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১১১৫ তে দাঁড়িয়েছে। ক্রমেই যেনো বাড়ছে মৃত্যুর মিছিল। চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কয়েক দিনেই সহস্রাধিক মানুষের মৃত্যু ঘটেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ। এমন সংকটজনক অবস্থায় মানুষ কোথায় করোনা ভাইরাসের ঝুঁকিতে থাকবে এমন তথ্য সংকেত দিতে একটি অ্যাপ্লিকেশন (অ্যাপ) সেবা চালু করলো চীন সরকার।

চীনের সংবাদ সংস্থা সিনহুয়া’র এক খবরে বলা হয়েছে, করোনা ভাইরাসের ঝুঁকিপূর্ণ এলাকায় আসার সঙ্গে সঙ্গেই একজন মানুষকে সতর্ক সংকেত দিতে সক্ষম নতুন এই অ্যাপটি। অ্যাপটির নাম রাখা হয়েছে ‘ক্লোজ কন্ট্যাক্ট ডিটেক্টর’।

চীন সরকার ও চীন ইলেকট্রনিক্স প্রযুক্তি গ্রুপ কর্পোরেশন যৌথভাবে তৈরি করেছে নতুন এই অ্যাপটি। এই নতুন প্রযুক্তিটির মাধ্যমে চীনা সরকার জনগণের নিবিড় পর্যবেক্ষণের কাজকে আরও আলোকিত করতে পারবে বলেও ধারণা করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, গত ডিসেম্বরে নভেল করোনা ভাইরাস নামে নতুন এক প্রাণঘাতি ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এই ভাইরাসে চীনে এ পর্যন্ত ১১১৫ জনের মৃত্যু ঘটেছে। আক্রান্ত হয়েছেন অন্তত অর্ধ লক্ষাধিক মানুষ। ক্রমেই এই ভাইরাসটি চীন ছাড়িয়ে আরও বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। সারা বিশ্বে এই ভাইরাস নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। কারণ এটি এমন একটি ভাইরাস যা মানুষে সংস্পর্ষে এলেই নি:শ্বাসের মাধ্যমেই এক জন থেকে আরেক জনের মধ্যে ছড়িয়ে পড়ছে। দ্রুত ছড়িয়ে পড়া এই ভাইরাসটি নিয়ে পুরো বিশ্ব যেনো চিন্তিত। ইতিমধ্যেই চীনের অর্থনীতিতে এর ব্যাপক প্রভাব পড়েছে। শুধু চীন নয়, এই ভাইরাসের কারণে চীনের সঙ্গে সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে পুরো বিশ্বের। যে কারণে বিশ্বের অর্থনীতিতেও ব্যাপক প্রভাব পড়ার আশংকা দেখা দিয়েছে। এই প্রভাব পড়েছে বাংলাদেশেও। যেহেতু চীনের সঙ্গে বাংলাদেশের অর্থনীতির এক নীবিড় সম্পর্ক রয়েছে তাই বাংলাদেশের অর্থনীতিতেও ব্যাপক প্রভাব পড়বে বলে আশংকা করা হচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...