The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা ঠেকানোর জন্য চারটি জিনিস হাতের কাছে রাখুন

করোনা ভাইরাস প্রতিরোধে আপনার হাত থেকে শুরু করে ঘরও থাকতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাসের কাছে অসহায় হয়ে পড়েছে সারাবিশ্ব। নভেল করোনা ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষ। ইতিমধ্যেই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৬ জনে।

করোনা ঠেকানোর জন্য চারটি জিনিস হাতের কাছে রাখুন 1

করোনা ভাইরাস প্রতিরোধে আপনার হাত থেকে শুরু করে ঘরও থাকতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন। ঘরে এমন কিছু জিনিসপত্র রাখা দরকার, যা দিয়ে দ্রুততম সময়ের মধ্যে জীবাণু দূর করা সম্ভব।

আসুন জেনে নেওয়া যাক করোনা প্রতিরোধে ঘরে যে চারটি জিনিস সব সময় ঘরে রাখতে হবে:

১ । হ্যান্ডওয়াশ (জীবাণুনাশক)

করোনা ভাইরাস প্রতিরোধে নিয়মিতভাবে জীবাণুনাশক হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। প্রতিবার খাবার খাওয়ার পূর্বে, বাইরে থেকে ঘরে ফেরার পর, বাথরুম ব্যবহারের পূর্বে এবং পরে জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ভালো করে ধুয়ে নিতে হবে।

২। জীবাণুনাশক ক্লিনিং স্প্রে ব্যবহার

রান্নাঘরে প্রতিদিন খাবার তৈরির কারণে কক্ষটি দ্রুতই নোংরা হয়ে যায় এবং সেটিই স্বাভাবিক। তখনই তাতে জীবাণু বাসা বাধতে শুরু করে। রান্নাঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে জীবাণুনাশক ক্লিনিং স্প্রে ব্যবহার অত্যন্ত জরুরি। এ ছাড়াও বাথরুম, লিভিংরুম, ডাইনিংরুম ও বেডরুমও পরিষ্কার করতে হবে জীবাণুনাশক ক্লিনিং স্প্রে দিয়ে।

৩। রাবার গ্লাভস ব্যবহার

হাঁড়ি-পাতিল ধোয়া, টয়লেট পরিষ্কার কিংবা ধুলা-ময়লা পরিষ্কার করার মতো গৃহস্থালি কাজের জন্য রাবার গ্লাভস ব্যবহার করতে হবে।

৪। বক্সড টিস্যু

বাড়ির প্রতিটি ঘরেই টিস্যু রাখতে হবে। যাতে করে কাশি বা হাঁচির সময় হাত বাড়ালেই টিস্যু পাওয়া যায়। ব্যবহারের পর টিস্যুটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...