ওয়েবসাইট হ্যাকিংয়ের কথা শিকার করল অ্যাপল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বিগত দুইদিন যাবৎ অ্যাপলের ডেভেলপার সাইটটি বন্ধ ছিল। প্রথম দিকে অ্যাপল জানায় তাঁদের এই সাইটটি মেন্টেনেন্সের কারণে আপাতত বন্ধ আছে খুব শীঘ্রই সাইটটি আবার খুলে দেয়া হবে। কিন্তু এখন অ্যাপল নিশ্চিত করেছে তাঁদের এই সাইটটি হ্যাক হয়েছিল বর্তমানে সাইটটি চালু আছে


Notification-Of-Apple-Developer-Site-Down-600x402

অনেক ডেভেলপার জানায় তাঁদের কাছে অ্যাপেল থেকে পাসওয়ার্ড পরিবর্তনের জন্য মেইল গেছে। তবে অ্যাপল কর্তৃপক্ষ জানায় তারা এরকম কোন মেইল দেননি। পরে অ্যাপল কর্তৃপক্ষ তদন্ত করতে গিয়ে দেখে তাঁদের সাইটে রেজিস্টার্ড ডেভেলপারের ছদ্মবেশে একজন অনুপ্রবেশকারীর অনুপ্রবেশ ঘটেছে। অ্যাপল আরও জানায় তাঁদের নিবন্ধিত সফটওয়্যার ডেভেলপারদের ব্যক্তিগত তথ্যও এসময় হ্যাক হয়েছে।

অ্যাপল অবশ্য এটা নিশ্চিত করছে সাইট থেকে হ্যাকার স্পর্শ কাতর কোনরূপ এপ্লিকেশনের সিক্রেট কোড হ্যাক করতে পারেনি কারণ এসব তথ্য সেন্সেটিভ পার্সোনাল ইনফরমেশন হিসেবে আছে এখানে কেউ অনুপ্রবেশ করতে পারেনা। তবে অ্যাপল এটা নিশ্চিত করে জানাতে পারছে না যে হ্যাকার সাইটটি হ্যাক থাকা অবস্থায় কোন কোন ব্যবহারকারীর ইমেলে প্রবেশ করতে পেরেছে।

Developer-Portal-Of-Apple-Hacked-600x397

যাইহোক, হ্যাক হওয়ার পর সাইটটি রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ করে দ্রুত সাইটটি চালু করার কথা জানায় অ্যাপল কর্তৃপক্ষ।

নিজেদের সাইট হ্যাক হয়ে যাওয়ার ঘটনায় সাইটি ব্যবহারকারীদের কাছে দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছে অ্যাপল এবং এ ধরনের ঘটনা ঠেকাতে ডেভেলপার সিস্টেম, সার্ভার সফটওয়্যারসহ সম্পূর্ণ ডেটাবেজ আপগ্রেড করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...